ইন্দোনেশিয়ার পুলিশ স্টেশনে বোমা হামলায় ১ নিহত; আহত ৯ জন

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভাতে একটি পুলিশ স্টেশনে ১ ব্যক্তি আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে ১ পুলিশ কর্মকর্তা নিহত এবং ৭জন আহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এটি মুসলিম জঙ্গিদের দ্বারা সংঘটিত কয়েক দফা আত্মঘাতী বোমা হামলার সর্বশেষ ঘটনা বলে মনে হচ্ছে।

বান্দুং শহরের পুলিশ প্রধান আসউইন সিপায়ুং বলেছেন, বুধবার পুলিশ যখন সকালের সমাবেশের জন্য সারিবদ্ধ হয়েছিল তখন হামলাকারী একটি মোটরসাইকেল নিয়ে আস্তানা আনিয়া থানায় প্রবেশ করে এবং বোমা বিস্ফোরণ ঘটায়।

২০০২ সালে বালি রিসোর্ট দ্বীপে বোমা হামলায় ২০২ জন নিহত হওয়ার পর থেকে ইন্দোনেশিয়া জঙ্গিদের সাথে লড়াই করছে। ওই হামলায় নিহতদের বেশিরভাগই ছিল বিদেশী পর্যটক। সাম্প্রতিক বছরগুলোতে বিদেশী পরিবর্তে মূলত সরকার, পুলিশ এবং সন্ত্রাসবিরোধী বাহিনীকে অর্থাৎ যাদেরকে জঙ্গিরা কাফের বলে মনে করে তাদেরকে লক্ষ্য করে ক্ষুদ্রতর, কম প্রাণঘাতী হামলা করা হচ্ছে।

২০১৯ সালে অনুরূপ হামলা হয়েছিল। সেসময় একজন আত্মঘাতী বোমা হামলাকারী ইন্দোনেশিয়ার তৃতীয় বৃহত্তম শহর মেদানের একতি ব্যস্ত পুলিশ স্টেশনে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল। এতে কমপক্ষে ছয়জন আহত হয়েছিল।

২০১৮ সালের মে মাসে সুরাবায়া শহরের গির্জাগুলোতে দুটি পরিবার একটি সিরিজ আত্মঘাতী বোমা হামলা চালায়। সেখানে দুজন অল্পবয়সী মেয়েসহ ১২ জন নিহত হয়। মেয়ে দুটিকে তাদের বাবা-মা একটি হামলায় জড়িয়েছিল।

গত বছর ইসলামিক স্টেটের প্রতি আনুগত্য প্রকাশকারী একটি জঙ্গি নেটওয়ার্কের সদস্য বলে মনে হওয়া দুজন হামলাকারী পাম সানডে মাস চলাকালীন ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে একটি জনবহুল রোমান ক্যাথলিক গির্জার বাইরে আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে হামলাকারী দুজন নিহত এবং কমপক্ষে ২০ জন আহত হয়। সুত্রঃ ভিওএ