ইবিতে দুই ছুটিতে ব্যবধান ৬দিন : অধিকাংশ শিক্ষার্থীই ক্যাম্পাসে ফেরেনি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের গ্রীষ্মকালীন ছুটি শেষ হলো গতকাল ১২ জুন। শ্রেণী কার্যক্রম শুরু হয়েছে আজ মঙ্গলবার। কার্যক্রম চলবে আগামী ২৩ জুন পর্যন্ত। ১০ দিনের ব্যবধানে আবার শুরু হবে ঈদুল আযহার ছুটি ২৪ জুন থেকে। এর মধ্যে শ্রেনী কার্যক্রম চলবে মাত্র ৬ দিন। ফলে শ্রেনী কার্যক্রম শুরু হলেও গ্রীষ্মকালীন ছুটিতে বাড়ি যাওয়া অধিকাংশ শিক্ষার্থীর ক্যাম্পাসে ফেরা হয়নি।

রেজিস্ট্রার অফিসে তথ্য অনুযায়ী, গত ৩ জুন থেকে বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়। ছুটি শেষে সোমবার (১২ জুন) থেকে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম এবং আজ থেকে শ্রেণী কার্যক্রম শুরু হয়েছে। একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আগামী ২৪ জুন থেকে আবার শুরু হবে ঈদুল আযহার ছুটি। সেই হিসেবে মাঝখানে শিক্ষার্থীরা ক্লাস পাবেন আর মাত্র ৬ দিন।

সরেজমিন খোঁজ নিয়ে দেখা যায়, গ্রীষ্মকালীন ছুটিতে ৫০% এর অধিক শিক্ষার্থী ক্যাম্পাসে অবস্থান করেছেন। মুলত বাড়ি না যাওয়া এসব শিক্ষার্থীরাই শ্রেণী কার্যক্রমে অংশ নিয়েছেন।

অন্যদিকে বাড়ি ফেরা শিক্ষার্থীদের কেউ কেউ ক্যাস্পাসে ফিরলেও অধিকাংশই ক্যাম্পাসে ফেরেনি। মুলত ৬ দিনের শ্রেনী কার্যক্রমের পরেই আবার ঈদুল আযহার ছুটি এ চিন্তা থেকেই তারা ক্লাসে ফেরেনি। যেসব বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেই তারা একেবারে ক্যাম্পাসে ফিরতে অনাগ্রহী

১০ দিনের ব্যবধানে আবার ছুটি এমন অযাচিত সিদ্ধান্তকে শিক্ষার্থীরা অযৌক্তিক সিদ্ধান্ত বলে মনে করছেন।

আল ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের মনিরুল ইসলাম বলেন,

গ্রীষ্মের ছুটিতে বাড়িতে যাওয়া হয়নি। কারণ ছুটির পর কয়েকদিনের জন্য আবার ক্লাসে ফিরতে হবে। তাই এ সময়টা ক্যাস্পাসে কাটালাম। এর পর আবার আসন্ন ঈদুল আযহার ছুটি। এমন অযৌক্তিক সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন নেয়? বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে সেশনজট নিরসনে ছুটিটা বাতিল করতে পারতো অথবা দুই ছুটি একসাথে করে দিতে পারতো। এতে শিক্ষার্থীদের ভোগান্তিটাও কমতো।