ইবিতে ফ্রান্সে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে “রেন্দি ব্যু এন ফ্রান্স: স্কিল এন্ড ফ্রেন্ডস্ ফর লাইফ” শিরোনামে ফ্রান্সে উচ্চশিক্ষা ও কাজের সুযোগ বিষয়ক এক উন্মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৩ জুলাই) সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ইনস্টিটউড অফ ইসলামিক এডুকেশন এন্ড রিসার্সের ( আইআইইআর) উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে ইনস্টিটউড অফ ইসলামিক এডুকেশন এন্ড রিসার্সের পরিচালক অধ্যাপক ড. মো. মামুনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।

এতে মুল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের কালচারাল এটাচি ইউহান গিগারেল ও ফ্রান্সে উচ্চশিক্ষার কাজে নিয়োজিত বাংলাদেশের সংস্থা ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশের ম্যানেজার সৈয়দা নাসিবা হোসেন।

এসময় বক্তারা বলেন, বাংলাদেশের সাথে ফ্রান্সের দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। এ কারণে ফ্রান্স “ক্যাম্পাস ফ্রান্স বাংলাদেশ” সংস্থার মাধ্যমে বাংলাদেশ বাংলাদেশের নাগরিকদের জন্য উচ্চশিক্ষা ও কাজের সুযোগ করে দিয়েছে। এছাড়াও তারা সংস্থাটির কাজ, সুযোগ-সুবিধা, গুরুত্ব, আবেদনের যোগ্যতা ও প্রক্রিয়া ইত্যাদি বিষয় নিয়ে দিকনির্দেশনামুলক বক্তব্য রাখেন।