ইবিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

নানা কর্মসূচির মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এটি বিশ্ববিদ্যালয় প্রশাসন কতৃর্ক পালিত হয়।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১০ জানুয়ারি) বেলা ১১ টায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে প্রসাশন ভবনের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে “মৃত্যুঞ্জয়ী মুজিব” ম্যুরালে এসে সমবেত হয়। পরে সেখানে বিশ্ববিদ্যালয় প্রসাশনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য।

এরপর পর্যায়ক্রমে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ ও শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমান, শাখা ছাত্রলীগ সভাপতি ফয়সাল সিদ্দীকি আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় সহ বিভিন্ন অনুষদেন ডিন, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে বঙ্গবন্ধুর জীবনাদর্শ নিয়ে সংক্ষিপ্ত আলোচনা সভা ও তাঁর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘বঙ্গবন্ধু এমন এক অবিসংবাদিত নেতা ছিলেন যার ভাষণ শোনার পর সবার চিন্তা-ধারা পরিবর্তন হয়েছিল। তাঁর আহবানে সবাই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বঙ্গবন্ধুকে নিয়ে যত বই লেখা হয়েছে পৃথিবীর অন্য কোনো নেতাকে নিয়ে এতো বই লেখা হয়নি।