ঈদে যাত্রীসেবায় বিআরটিসির ৯ শতাধিক বাস

আসন্ন ঈদযাত্রাকে আনন্দদায়ক ও ভোগান্তিমুক্ত করতে সারাদেশে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ৯০৪টি বাস চলাচল করবে। মঙ্গলবার থেকে ঢাকা সহ সংশ্লিষ্ট এলাকার টারমিনাল থেকে এই ৯০৪টি বাসের টিকেট বিক্রি শুরু হবে।

সোমবার সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে বিআরটিসির প্রধান কার্যালয়ে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভাশেষে বিআরটিসির পরিচালক (কারিগরি) মো. মাহবুবুর রহমান গণমাধ্যমকে এসব তথ্য জানান।

মাহবুবুর রহমান বলেন, ‘এবার ঈদে যাত্রীদের ভোগান্তি কমাতে বিআরটিসি একযোগে ৯০৪টি বাস রুটে ছাড়বে। এর মধ্যে ঢাকা থেকে চলবে ৪৭৫টি ও ঢাকার বাইরে থেকে বিভিন্ন জেলায় উপজেলায় চলবে ৩৭৫টি বাস। এ ছাড়া ঈদযাত্রায় ৫৪টি বাস বিকল্প হিসেবে হাতে রাখবে বিআরটিসি।

আগামীকাল মঙ্গলবার সকাল থেকে ঈদের আগের দিন পর্যন্ত এসব বাসের চিকেট বিআরটিসির বিভিন্ন বাস ডিপোর সামনে থেকে দেওয়া হবে বলেও জানান মাহবুবুর রহমান।

এদিকে বিআরটিসি কর্তৃপক্ষ জানিয়েছে, বিআরটিসির যেসব বাস রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়, সরকারি প্রতিষ্ঠানের উদ্দেশে চলাচল করত, সেগুলো ঈদের সময় সাধারণ যাত্রীদের জন্য বরাদ্দ দেওয়া হবে। ঈদ শেষে আবারও যথারীতি সেসব বাস চলাচল করবে।

তুলনামূলকভাবে ভাড়া কম হওয়ায় স্বল্প আয়ের মানুষ বিআরটিসি বাসের প্রতি বেশি আগ্রহী। ফিরতি যাত্রায়ও দেশের বিভিন্ন অঞ্চলের লোকজন বিআরটিসি বাসে যাতায়াত করে থাকে। অন্যদিকে সাধারণ মানুষের কথা মাথায় রেখে ঈদ উপলক্ষে ভাড়ায় বিশেষ ছাড়ও দেয় বিআরটিসি।