‘উপমহাদেশের মধ্যে বাংলাদেশে দুর্ঘটনা কম ঘটে’

জাল লাইসেন্স নিয়ে শ্রমিকদের গাড়ি না চালানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি দাবি করেছেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনা অনেকটা কমে এসেছে এবং উপমহাদেশের মধ্যে বাংলাদেশের দুর্ঘটনা কম ঘটে থাকে।

মঙ্গলবার রাজধানীর মতিঝিলে বিমান অফিস প্রাঙ্গণে আয়োজিত এক সমাবেশে এসব কথা বলেন শাজাহান খান। ঐতিহাসিক মে দিবস উপলক্ষে ওই সমাবেশের আয়োজন করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। বার্তা সংস্থা বাসস এ তথ্য দিয়েছে।

শাজাহান খান দেশের বিভিন্ন পরিবহনের চালকদের দুর্ঘটনা রোধের জন্য বৈধ লাইন্সেস নিয়ে সঠিকভাবে গাড়ি চালানোর নির্দেশ দেন। একই সঙ্গে যাত্রী ও পথচারীদের সচেতন হওয়ার তাগিদ দেন। তিনি বলেন, দুর্ঘটনা রোধে শ্রমিক মালিক ও যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে আরো সচেতন হতে হবে। চালকের অবহেলা ও অদক্ষতায় যেন দুর্ঘটনা না ঘটে সেজন্য চালকদের আরো বেশি সাবধানতার সঙ্গে গাড়ি চালাতে হবে। গাড়িতে যাতে অদক্ষ চালক ও শ্রমিক কাজ করতে না পারে সেজন্য মালিকদের সতর্ক থাকতে হবে।

যানবাহন চালকদের উদ্দেশে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান বলেন, ‘ড্রাইভার ভাইদের অনুরোধ করব, আপনারা কোনো মতেই জাল লাইসেন্স নিয়ে গাড়ি চালাবেন না। গাড়িতে মোবাইল ফোন ব্যবহার করবেন না। চলন্ত গাড়িতে যাত্রীর সঙ্গে কথা বলবেন না। সতর্কভাবে গাড়ি চালাবেন। ওভারলোড করবেন না।’

নৌপরিবহন মন্ত্রী বলেন, ‘সড়ক পরিবহন সেক্টর একটি সেবামূলক সেক্টর। পরিবহন শ্রমিকেরা যাত্রীদের সেবা করে থাকে।’ তিনি বলেন, ‘পরিবহন শ্রমিকরা একেবারে নির্দোষ বা নিরপরাধী সেটা বলব না। দুর্ঘটনার ফলে অনেক চালকের বিরুদ্ধে মামলা হয়। মামলার বিচারে যারা দোষী হয়, তাদের জন্য ফেডারেশন থেকে কোনো প্রতিবাদ করা হয় না। তবে নিরাপরাধীদের বিরুদ্ধে মিথ্যা মামলায় বিচার হলে সেটার জন্য সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়।’

মন্ত্রী বলেন, ‘বিভিন্ন স্থানে রাস্তার বাঁকগুলো সরলীকরণ, ফুটওভার ব্রিজ, পাতালপথ নির্মাণের ফলে দুর্ঘটনা অনেকটা কমে এসেছে। দুর্ঘটনারোধকল্পে সড়ক পরিবহন সেক্টরকে আরো সাবধান হতে হবে।’ তিনি বলেন, ‘উপমহাদেশের মধ্যে বাংলাদেশে দুর্ঘটনা কম ঘটে থাকে।’ সড়ক পরিবহন আইন যুগোপযোগী করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি ছাদিকুর রহমান হিরুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে দেন ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবির খান ও মোখলেছুর রহমান।

সমাবেশ শেষে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিমান অফিস প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু স্টেডিয়াম ঘুরে জিপিও মোড় হয়ে মুক্তাঙ্গণে গিয়ে শেষ হয়।