একনেক অনুমোদন : কেনা হচ্ছে দেড় লাখ ইভিএম

সরকারি অর্থায়নে দেড় লাখ ইভিএম কেনার প্রকল্পে মঙ্গলবার অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। তবে ইভিএমের কারণে ভোটে যাতে কোনো অনিয়ম না হয়, সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, প্রথমে শহরে এবং পরে পর্যায়ক্রমে গ্রামে ব্যবহারের পরামর্শও দিয়েছেন তিনি।

স্বচ্ছ, ত্রুটিমুক্ত, ও আধুনিক প্রযুক্তি নির্ভর ভোটগ্রহণে স্থানীয় নির্বাচনে সীমিত আকারে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহার করছে নির্বাচন কমিশন। এবার সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে সংসদ নির্বাচনে ব্যবহারের জন্য দেড় লাখ ইভিএম কিনতে তিন হাজার আটশো পঁচিশ কোটির টাকার প্রকল্প প্রস্তাব পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠায় ইসি।

চলতি অর্থবছরের সপ্তম ও বর্তমান সরকারের ১৪৪তম একনেক সভায় অনুমোদন পেলো এই প্রকল্প। তবে সংশ্লিষ্টদের প্রশিক্ষণের মাধ্যমে ৩ ধাপে ২০২৩ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী। পাশাপাশি জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য আরপিও পরিবর্তনের প্রয়োজনীয়তার কথাও সামনে আনেন তিনি।

সভায় আশি কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপনে চিলাহাটি ও চিলাহাটি সীমান্তে রেলপথ নির্মাণ প্রকল্পেরও অনুমোদন দেয়া হয়।

এছাড়া বেপজা অর্থনৈতিক অঞ্চলের মীরসরাইয়ে প্রথম পর্যায়ের প্রকল্পসহ ১২ হাজার পাঁচশ ৪৪ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে মোট ১৪টি নতুন ও সংশোধিত প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।