এখন আমাদের কারও সাহায্য চাইতে হয় না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘এখন আমাদের ভিক্ষা চাইতে হয় না, কারও সাহায্য চাইতে হয় না। তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকার দুই মেয়াদ পূর্ণ করায় দেশের গতিশীল উন্নয়ন হচ্ছে।’ তিন দিনব্যাপী ডিসি (জেলা প্রশাসক) সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। মঙ্গলবার (২৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে এই সম্মেলন উদ্বোধন করা হয়।

এ সময় মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। তাদের সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন দেশের ৬৪ জেলায় কর্মরত জেলা প্রশাসক এবং আট বিভাগীয় কমিশনার।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ সরকার দুই মেয়াদ পূর্ণ করায় দেশের গতিশীল উন্নয়ন হচ্ছে। আমরা এবার ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট দিতে পেরেছি। এখন আমাদের ভিক্ষা চাইতে হয় না, কারও সাহায্য চাইতে হয় না।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা ইনফ্লেশন কমিয়ে এনেছি। ইনফ্লেশন নিয়ন্ত্রণে থাকলে এবং প্রবৃদ্ধি বাড়লে দরিদ্র মানুষ এর সুফল ভোগ করতে পারে।’

ডিসি সম্মেলনকে সামনে রেখে এর আগে মোট ৩৪৭টি প্রস্তাব পাঠিয়েছেন ডিসিরা। তারা নিজেদের প্রস্তাব ও সুপারিশ লিখিত আকারে পাঠিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগে। সম্মেলনের দ্বিতীয় দিন (২৫ জুলাই) সন্ধ্যায় ডিসিরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে মতবিনিময় করবেন এবং রাতের খাবার খাবেন। তৃতীয় দিনের (২৬ জুলাই) অনুষ্ঠান শেষে সম্মেলনের বিষয়বস্তু সম্পর্কে সাংবাদিকদের প্রেস ব্রিফিং করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এই সম্মেলনে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে মাঠ পর্যায়ে মুখোমুখি হওয়া নানা প্রতিবন্ধকতা ও সমস্যার কথা প্রধানমন্ত্রীর সামনে খোলামেলাভাবে তুলে ধরবেন ডিসিরা। উদ্বোধনের পর বাকি অধিবেশনগুলো হবে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে।