এবার আসছে মুখে খাওয়ার করোনা টিকা

সুঁচ দিয়ে নয়, এবার মুখে খাওয়ার করোনা টিকা আসছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, এ বছরের মধ্যেই সুঁচবিহীন অর্থাৎ মুখে খাওয়া যায় এমন টিকা বাজারে আসতে পারে। এছাড়াও নাকে স্প্রে করে দেওয়া যায় এমন টিকাও মানুষের ব্যবহারের উপযুক্ত হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথম জানিয়েছেন, এ বছরের শেষ কিংবা আগামী বছরের শুরুতে মানুষের ব্যবহারের জন্য এমন একটি কোভিড-১৯ টিকা প্রস্তুত হবে যাতে কোনো সুঁচের (নিডেল) প্রয়োজন পড়বে না এবং ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখে তা মানুষকে দেওয়া যাবে।

এখন এ রকম ছয় থেকে আটটি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হওয়ার পথে রয়েছে এবং চলতি বছরের শেষদিকে নিয়ন্ত্রক সংস্থাগুলো এসব টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখবে। খবর মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

সংবাদমাধ্যমটির এক সাক্ষাৎকারে জেনেভাভিত্তিক সংস্থাটির শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামীনাথম জানিয়েছেন, এখন এ রকম ছয় থেকে আটটি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হওয়ার পথে রয়েছে এবং চলতি বছরের শেষদিকে নিয়ন্ত্রক সংস্থাগুলো এসব টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখবে।

নভেল করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করার এক বছরের মাথায় ইতোমধ্যে কার্যকর প্রমাণিত হওয়া ১০ টিকার তালিকায় নতুন এসব টিকা যুক্ত হতে যাচ্ছে। এরমধ্যে একটি হতে যাচ্ছে মুখে খাওয়ার।

ব্লুমবার্গ তাদের হাতে আসা তথ্যের বরাত দিয়ে জানিয়েছে, এ পর্যন্ত মাত্র ১২২টি দেশে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। কিন্তু করোনার অতিসংক্রামক নতুন ধরনের বিস্তার এবং টিকার স্বল্পতার কারণে অনেক দেশে প্রয়োজনীয় টিকা সরবরাহ নিয়ে সংকট দেখা দেওয়ায় এখন বিশ্বের আরও কিছু টিকার প্রয়োজন।