এবার নির্বাচনে লড়বেন না হিলারি!

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন না সাবেক মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। গণমাধ্যমে এক সাক্ষাৎকারে হিলারি নিজেই এ কথা জানিয়েছেন।

নিউইয়র্কের নিউজ ১২ টিভি চ্যানেলে হিলারি বলেছেন, ‘আমি পরবর্তী নির্বাচনে লড়ছি না। তবে আমি যা বিশ্বাস করি নির্বাচন নিয়ে আমি কথা বলে যাব, কাজ করে যাব এবং সমর্থন দিয়ে যাব।’ খবর এএফপির।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে হিলারি রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড প্রাম্পের কাছে হেরে যান। তার আগে হিলারিই জয়ী হয়ে প্রথম মার্কিন নারী প্রেসিডেন্ট হতে পারেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছিল। গত বছরই হিলারি জানিয়েছিলেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী হতে পারেন তিনি। কিন্তু এবার গণমাধ্যমের সাক্ষাৎকারে হিলারি এই প্রথম নির্বাচনে না লড়ার বিষয়টি নিশ্চিত করলেন। ভবিষ্যতে কোনো পদের জন্য লড়বেন কিনা- এ প্রশ্নের জবাবেও হিলারি এমন সম্ভাবনা নেই বলে জানিয়েছেন।

সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী ও নিউইয়র্কের সিনেটর বলেন, ‘আমি তা মনে করি না। তবে আমি নিউইয়র্কে থাকতে ভালোবাসি। আট বছর একজন সিনেটর হিসেবে আমাকে এই নগরীতে বাস করার ও রাজ্যের বাসিন্দাদের সঙ্গে কাজ করার সুযোগ দেয়ার জন্য তাদের কাছে আমি কৃতজ্ঞ।’

হিলারি বলেন, ‘আমি কোথাও যাচ্ছি না। বর্তমানে আমার দেশে যা হচ্ছে, তা আমাকে অনেক কষ্ট দিচ্ছে।’ হিলারি কয়েকজন ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে বৈঠক করেছেন। তারা দলীয় মনোনয়ন লাভের চেষ্টা করছেন। সিএনএন জানিয়েছে, অন্যান্যের মধ্যে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন মনোনয়ন পাওয়ার দৌড়ে রয়েছেন।