এমপিও দাবিতে আমরণ অনশনে শিক্ষক-কর্মচারীরা

টানা পাঁচ দিন ধরে আন্দোলন চালিয়ে যাবার পর আজ (রোবাবার) সকাল থেকে আমরণ অনশনে নেমেছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ আমরণ অনশন পালন করছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

এমপিও দাবিতে টানা পাঁচ দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। গত মঙ্গলবার থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে তাদের অবস্থান কর্মসূচি চলে। শিক্ষক-কর্মচারীদের দাবি আদায় না হওয়ায় আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দেন আন্দোলনকারীরা। সে অনুযায়ী আজ সকাল ৯টা থেকে আমরণ অনশন শুরু করেন।

এমপিওভুক্তি, সহকারী শিক্ষকদের মতো বেতন, বাসা ভাড়া ও চিকিৎসা ব্যয় পাওয়াসহ বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড, ফেস্টুনে ‘মা ভাত দাও’, মা ‘এমপিও চাই’ ‘করুণা নয়, নিজেদের অধিকার চাই’ এমন বিভিন্ন স্লোগান লেখা হাতে ও শরীরের সাদা টি-শার্টে লিখে প্রেস ক্লাবের সামনে বসে আমরণ অনশন করছেন শিক্ষক কর্মচারীরা।

ফাউন্ডেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘টানা পাঁচ দিন আন্দোলন চালিয়ে গেলেও আমাদের দিকে কেউ মুখ তুলে দেখছেন না। আমাদের দাবি আদায় হয়নি। তাই আজ থেকে আমরা আমরণ অনশন পালন করতে বাধ্য হয়েছি।’

তিনি বলেন, ‘দাবি আদায় ছাড়া ঘরে ফিরে গিয়ে আমদের না খেয়ে থাকতে হবে। তাই এখানে আমরণ অনশন করে মরে যেতে চাই। শিক্ষক-কর্মচারীরা পরিবার-পরিজনের কাছে শেষ বিদায় নিয়েছে। যতদিন পর্যন্ত আমাদের এপিওভুক্তি না করা হবে ততদিন আমাদের এ আন্দোলন চলবে।’ প্রয়োজনে প্রাণ গেলে যাবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে গত পাঁচ দিন ধরে নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন সেসব প্রতিষ্ঠানে কর্মরতরা। গত মঙ্গলবার থেকে খোলা আকাশের নিচে শীত আর মশার যন্ত্রণাকে উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা।