এশিয়া কাপের আয়োজক ভারত, তাই এ বাড়তি সুবিধা?

এশিয়া কাপের ১৪তম আসর বসার কথা ছিল ভারতে। কিন্তু রাজনৈতিক কারণে নিজেদের মাটিতে এশিয়া কাপ আয়োজন করেনি বিসিসিআই। অবশেষে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন করা হয়েছে। তবে আয়োজকের আসনে আছে ভারতই। আর এক্ষেত্রে আয়োজক হবার বাড়তি সুযোগ-সুবিধা নিতে ভুল করেনি বিসিসিআই! এশিয়া কাপ খেলতে দুবাইয়ে বাকি দলগুলোর সঙ্গে একই হোটেলে থাকবে না টিম ইন্ডিয়া। রোহিত শর্মাদের জন্য আলাদা হোটেলের ব্যবস্থা করা হয়েছে। সেই হোটেলে থাকবেন শুধু ভারতীয় ক্রিকেটাররাই!

এশিয়া কাপের সময় দুবাইয়ের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে থাকবে পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও হংকং। প্রথমে ভারতের জন্য ওই হোটেল বুক হলেও শেষ পর্যন্ত বুকিং বাতিল করা হয়। নতুন করে বুক হয়েছে দুবাইয়ের গ্র্যান্ড হায়াতে। অথচ অন্য দলগুলো থাকবে ইন্টারকন্টিনেন্টালেই।

এদিকে, আয়োজক দেশ হিসেবে বিসিসিআই এই বাড়তি সুবিধা নিচ্ছে বলে মনে করছেন অনেকে। তবে ভারতের এমন সিদ্ধান্তকে ভিন্ন চোখে দেখতে নারাজ কেউ কেউ। বলা হচ্ছে- নিজস্ব নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষায় তারা এমন সিদ্ধান্ত তারা নিতে পারে। পাশাপাশি এশিয়া কাপ খেলতে শুধু দুবাইতেই থাকতে হবে তাদেরকে। আবু ধাবিতে যাওয়ার প্রয়োজন হবে না। গ্রুপের সবগুলো ম্যাচ তাদের দুবাইয়ে। সেমিফাইনালে উঠলেও তাদের ম্যাচ দুবাইয়ে। আর ফাইনাল তো হচ্ছে দুবাইতেই।

উল্লেখ্য, ১৫ সেপ্টেম্বর দুবাইয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ দিয়ে পর্দা উঠবে এশিয়া কাপের। বাংলাদেশের গ্রুপের আরেক দল আফগানিস্তান। এছাড়া আরেক গ্রুপে পাকিস্তান ও ভারতসহ রয়েছে বাছাইপর্ব পেরিয়ে আসা হংকং। ছয় দলের প্রতিযোগীতার পর্দা নামবে ২৮ সেপ্টেম্বর।

সূত্র: আনন্দবাজার