ওমিক্রন শনাক্ত হলেও কারফিউ শিথিল পশ্চিমবঙ্গে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে দু’জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। কোভিড আক্রান্ত দুই ব্যক্তির জিন পরীক্ষার ফল ওমিক্রন পজিটিভ এসেছে। আক্রান্ত দু’জনের মধ্যে একজন নাইজেরিয়া থেকে এসেছিলেন, অন্য জন ব্রিটেন থেকে।

রাজ্যটির স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, ব্রিটেন থেকে আগতের বয়স ২০ বছর। তিনি আলিপুরের বাসিন্দা। বর্তমানে ঢাকুরিয়ার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। অন্য আক্রান্তের বয়স ৬৯ বছর। তিনি বাইপাসের ধারে একটি হাসপাতালে চিকিৎসাধীন।

এর আগে বিদেশ ফেরত একটি বালকের দেহে প্রথম ওমিক্রন সংক্রমণ দেখা গিয়েছিল। আপাতত সে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

১৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে করোনা বিধিনিষেধ বাড়ানো হলেও পশ্চিমবঙ্গে ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত নাইট কারফিউ শিথিল করা হয়েছে।

দিল্লি, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র ও হরিয়ানা বর্ষবরণের উৎসব বাতিল করেছে। রেস্তোরা, মল, ক্লাব এর অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তামিলনাড়ু সরকার মেরিনা বিচ এ সমাবেশ নিষিদ্ধ করেছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটির মোট ১১টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এই রাজ্য ও অঞ্চলগুলি হল দিল্লি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কর্নাটক, রাজস্থান, কেরালা, গুজরাট, জম্মু-কাশ্মীর, ওড়িশা, উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, চণ্ডীগঢ়, লাদাখ, তামিলনাডু ও পশ্চিমবঙ্গ।