কক্সবাজারে বায়ু বিদ্যুৎকেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন

বাংলাদেশের পর্যটন শহর কক্সবাজারে প্রথমবারের ৬০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপিত হলো। ৬০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎকেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে কক্সবাজারের সদর উপজেলার খুরুশকুলে এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল ও বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান।

এ ছাড়া বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, প্রায় ৯০০ কোটি ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন এনার্জি লিমিটেড।

এর আগে ২০১২ সালে সরকার রিজেন পাওয়ারটেক প্রাইভেট লিমিটেড নামে ভারতীয় এক কোম্পানির সঙ্গে চুক্তি সই করে৷ এর আওতায় কোম্পানিটি ফেনী, কক্সবাজার, চট্টগ্রামের আনোয়ারা, কুয়াকাটা ও পটুয়াখালীর খেপুপাড়ায় বাতাসের গতি মেপে দেখছে৷ এখন পর্যন্ত তারা কক্সবাজার অঞ্চলে বাতাসের গতিবেগ প্রতি সেকেন্ডে ৬ থেকে ৮ মিটার পেয়েছে, যেটা বায়ু বিদ্যুৎ উৎপাদনের উপযোগী বলে জানা গেছে।