কিশোরী কবি কাজী কারীমা’র পছন্দের ছড়া বই-এর মোড়ক উন্মোচন

সদ্য প্রায়াত কিশোরী কবি কাজী কারীমা’র বাবা কবি, ঔপন্যাসিক ও কলামিস্ট এবং জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ এর প্রধান সমন্বয়ক কাজী ছাব্বীর এর সংকলনে বাংলাদেশ ও ভারতের লেখকদের ছড়া নিয়ে, প্রকাশনা প্রতিষ্ঠান ভাবনা থেকে প্রকাশিত “কিশোরী কবি কাজী কারীমা’র পছন্দের ছড়া” বইটি’র মোড়ক উন্মোচন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমির পরিচালক ও কথাসাহিত্যিক ডক্টর শাহাদাৎ হোসেন নিপু।

(১৫ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার একুশে বইমেলায় দেশ বরেণ্য কবি-সাহিত্যিকদের উপস্থিতিতে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এ সময় কবি-সাহিত্যিকগণ বলেন কিশোরী কবি কাজী কারীমা’র অকাল মৃত্যুতে দেশ আরো একজন সুকান্ত ভট্টাচার্যকে হারালো। তার সৃষ্ট কর্মের মাধ্যমে আমাদের মাঝে যুগযুগ বেঁচে থাকবে কাজী কারীমা। মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজ, বাসাবো শাখা’র অষ্টম শ্রেণির ছাত্রী কাজী কারীমা ১৩ বছর বয়সে ৭২ টি কবিতা ও ছড়া লিখেছিলো।

গত বছরের আগস্ট মাসে সে মারা যায়। মৃত্যুর কিছুদিন পুর্বে তার লেখা “বাবা” এবং “দাদা” শিরোনামের দুটি কবিতা স্মৃতি সরূপ এই বইতে সন্নিবেশিত করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ-এর উপদেষ্টা কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী, বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ এর উপদেষ্টা ও বাংলা একাডেমির আজীবন সদস্য, কবি ও ছড়াকার আতিক হেলাল ও ভাবনা মিডিয়া ভিশন এর উপদেষ্টা, বিশিষ্ট ক্রীড়া সংগঠক রেহানা পারভীন।

জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ এর মুখপাত্র, কবি ও গল্পকার নীলা মল্লিক এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জাতীয় সাহিত্য অধিদপ্তর বাস্তবায়ন পরিষদ এর উপদেষ্টাগন- ছন্দ সম্রাট শাহী সবুর।

শেখ ইকবাল হাসান স্বপন, শেখ জামাল উদ্দিন,
সমন্বয়কদের মধ্যে বক্তব্য রাখেন- কবি রওশন আরা রুশো, কবি সাজেদা ডুলু, কবি জেসমিন দীপা, কবি হাফিজুল ইসলাম, কবি সাইফ সাদী, কবি শামীমা রোজী, কবি আরিফুজ্জামান জুলহাস, কবি এম এ আলিম এবং বিশিষ্ট আলেমে-দ্বীন ও সাহিত্যপ্রেমী মাওলানা লুতফুর রহমান প্রমুখ।