কিয়েভ সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন মার্কিন স্পিকার: নিউইয়র্ক টাইমস

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থিকে কিয়েভ সফরের আমন্ত্রণ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে সে আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন মার্কিন স্পিকার।

বৃহস্পতিবার (৯ মার্চ) নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন স্পিকারকে কিয়েভ সফরের আমন্ত্রণ জানানোর মূল উদ্দেশ্য ছিল রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থন অক্ষুণ্ন রাখা এবং যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আরও সামরিক সহযোগিতা অব্যাহত রাখার নিশ্চয়তা আদায় করা।

বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, রাশিয়ার আক্রমণের প্রভাব দেখতে ম্যাকার্থির তার দেশে ভ্রমণ করা উচিত।
তিনি আরও বলেন, আমি মনে করি যে স্পিকার ম্যাকার্থি, তিনি কখনই কিয়েভ বা ইউক্রেন সফর করেননি এবং এটি তাকে তার অবস্থানে সহায়তা করবে।

জেলেনস্কির এই অমন্ত্রণ সম্পর্কে ম্যাকার্থি বলেন, ‘প্রয়োজনীয় তথ্য সম্পর্কে প্রতিনিয়ত জানতে পারছি। এগুলো দেখতে আমার ইউক্রেন বা কিয়েভে যাওয়ার প্রয়োজন নেই।যদিও এর আগে গত বছর কয়েকশ কোটি ডলারের মার্কিন অস্ত্র সহায়তা প্যাকেজে সমর্থন দিয়েছিলেন ম্যাকার্থি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান দলের বহু নেতা ইউক্রেন সফর করেছেন। এমনকি প্রেসিডেন্ট বাইডেন এবং সাবেক স্পিকার ন্যান্সি পেলোসিও কিয়েভ গেছেন, কিন্তু ম্যাকার্থি গত জানুয়ারিতে স্পিকার হিসেবে দায়িত্ব নেওয়ার পর এ পর্যন্ত ইউক্রেন সফরে যাননি।