কুমিল্লার দুই হাসপাতালে স্থাপিত হচ্ছে আরও ২০ আইসিইউ

করোনা মোকাবেলায় কুমিল্লা পাচ্ছে আরও ২০টি আইসিইউ। করোনা শুরু হওয়ার পর থেকে সরকারের ইমার্জেন্সি রেসপন্স এন্ড প্রিপেয়ার্ডনেস প্রকল্পের আওতায় সারা দেশের ৪৩টি জেলায় এবং ১০টি মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউ গুলো দেয়া হয়। এই প্রকল্পের আওতায় কুমিল্লাতে আইসিইউ গুলো এসেছে। এর মধ্যে ১০টি আইসিইউ কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এবং বাকি ১০টি কুমিল্লা সদর হাসপাতালে স্থাপন করা হবে।

এদিকে কুমিল্লা সদর হাসপাতালে তৈরী হচ্ছে আলাদা আইসিইউ-সিসিইউ ইউনিট। কয়েক মাস আগে শুরু হওয়া এই ইউনিটটির কার্যক্রম শুরু হতে আর সর্বোচ্চ দুই সপ্তাহ লাগতে পারে।
বুধবার সকালে জেলা সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইনের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

ডা. মীর মোবারক হোসেন জানান, কুমিল্লা সদর হাসপাতালের গাইনী ওয়ার্ডের দ্বিতীয় তলায় বিশেষায়িত এই ইউনিটটি নির্মান কাজ শেষ পর্যায়ে। আগামী ১০-১৫ দিনের মধ্যে এই ইউনিট থেকে আইসিইউ সেবা চালু হবে। নতুন আসা আইসিইউগুলো সেখানেই স্থাপন করা হবে।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. মহিউদ্দিন জানালেন, কুমিল্লা মেডিকেলের প্রায় সবগুলো আইসিইউ ই এখন সচল আছে। অন্যান্যগুলোর হাইফ্লো ন্যাজাল ক্যানোলা মজুদ আছে। সেগুলো প্রয়োজন হলেই লাগিয়ে নেয়া যাবে। যে হারে করোনা বাড়ছে সেক্ষেত্রে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছে।