কুষ্টিয়ায় শুরু হচ্ছে তিনদিন ব্যাপী লালন মেলা: জড়ো হচ্ছে ভক্ত-অনুসারীরা

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের-১৩৩ তম তিরোধান দিবস উপলক্ষে লালন মাজারকে সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। মাজারের ভেতরে বসেছে বাউল ফকিরদের আসর, বাইরে লালন মঞ্চে চলবে আলোচনা সভা। এ উৎসবকে ঘিরে কুষ্টিয়ার কুমারখালী ছেঁউড়িয়ায় কালিনদীর পাড়ে বসেছে ৩ দিনের লালন মেলা।

মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী লালন মেলা। বাউল দর্শনের ভাবাবেগ আর উৎসুক দর্শকদের ভিড় সামাল দিতে নেয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। চলছে আলোক সজ্জা, পরিচ্ছন্নতা, মঞ্চ তৈরিসহ আরও নানা আয়োজন। দেশী বিদেশী দর্শনার্থী, সাধক ও আয়োজকদের নিরাপত্তায় নেয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমির আয়োজনে সন্ধ্যা ৬:০০টায় হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালনের আখড়াবাড়ী মানেই যেনও সুর সাধনার এক অন্য পৃথিবী। বছর ঘুরে আবারো লালনের তিরোধান দিবস উপলক্ষে সেজে উঠেছে গোটা এলাকা। পরিবার-পরিজন, বন্ধু বান্ধব ছাড়াও এ তিরোধান দিবস ছেঁউড়িয়ার লালন আঁখড়ায় এখন সাধু ভক্তদের আড্ডায় মুখরিত।

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমির আয়োজনে রাতভর চলবে লালন মঞ্চে লালন সংগীত পরিবেশন। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত দোকানীরা পসরা সাজিয়ে বসছেন এই গ্রামীণ মেলার স্টলে। দূর দূরান্ত থেকে ফকির সাধকদের আগমন বার্তা শোনা যায় আখড়াবাড়ীর আঙিনায় গেলেই। শেষ প্রস্তুতিটুকু সেরে নিচ্ছেন আখড়াবাড়ীকে ঘিরে অনুষ্ঠিতব্য মেলায় অংশ নেবেন এমন দোকানীরা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

কুষ্টিয়ার পুলিশ সুপার এ.এইচ.এম আবদুর রাকিব বিপিএএ, বিপিএম, পিপিএম (বার) বলেন, প্রতিবছরই সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে আয়োজিত লালন মেলা অংশ নেয় সারাদেশ থেকে আসা হাজারো মানুষ। তাদের নিরাপত্তা দিতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি এহেতেশাম রেজা বলেন, ফকির লালন সাইজীর তিরোধান দিবস-২০২৩ইং ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিগত দিনে আমরা যেভাবে এই মরমী সাধককে স্মরণ করে থাকি এবারেও সেভাবে স্মরণ করা হবে। আমরা এখন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় আছি। লালনের সকল অনুষ্ঠানে বিদেশীরা আসেন। বিদেশীদের যেন কোন নিরাপত্তার অভাব না হয়‌। সেজন্য আমরা কঠোর নিরাপত্তা বলয় সাজিয়েছি। তারা বিগত দিনে যেমন স্বাচ্ছন্দ্যবোধ করতো এবারেও যেন সেরকম স্বাচ্ছন্দ্যবোধ করে সে ব্যাপারে আমরা পর্যাপ্ত নিরাপত্তা গ্রহণ করেছি।

লালন একাডেমির এডহক কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা জাহিদ হোসেন বলেন, আগামী ১৭ অক্টোবর লালনের তিরোধান দিবস। মাঝরাতে অধিবাস কর্মসূচীর মধ্য দিয়ে শুরু হবে তিন দিনের লালন উৎসবের মূল আয়োজন।