পূজা উপলক্ষে হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি ৭ দিন বন্ধ থাকবে

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম ৭ দিন বন্ধ থাকার ঘোষণা দেওয়া হয়েছে। দুই দেশের আমদানি-রফতানিকারক ব্যবসায়ীরা আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন।

আগামী (১৯ অক্টোবর) থেকে ২৫ অক্টোবর পর্যন্ত এই বন্দর দিয়ে কোনো ধরণের পণ্য আনা নেওয়া হবে না। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশে পাসপোর্টে যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি আলহাজ্ব হারুন উর রশিদ হারুন।

তিনি জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতের ব্যবসায়ীরা বন্দর দিয়ে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি বাণিজ্য বন্ধের জন্য একটি পত্র দেন। আমরা তাদের সঙ্গে আলোচনা করে বন্ধের সম্মতি দিয়েছি। এই ৭ দিন হিলি স্থলবন্দর দিয়ে কোনো পণ্য আনা নেওয়া করা হবে না। বিষয়টি বন্দর সংশ্লিষ্টদের পত্রের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, আগামী ২৬ অক্টোবর বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় হিলি বন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি বাণিজ্য শুরু হবে।

হিলি ইমিগ্রেশন ওসি শেখ আশরাফুল জানান, পূজা ও সরকারি ছুটিতে বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার অন্যান্য দিনের মতো স্বাভাবিক থাকব। দুই দেশের পাসপোর্ট যাত্রীরা ভারত-বাংলাদেশে আসা-যাওয়া করতে পারবেন।

হিলি স্থলবন্দরের পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, শুধুমাত্র সরকারি ও সাপ্তাহিক ছুটিতে বন্দরের পানামা পোর্টের অফিসসহ আমদানি-রপ্তানি ও পণ্য উঠা-নামার কাজ বন্ধ থাকে। ২৪ অক্টোবর দুর্গাপূজার দশমীর দিন। এদিন সরকারি ছুটি থাকায় সব কার্যক্রম বন্ধ থাকবে। তারপর থেকে পুনরায় বন্দরের কার্যক্রম শুরু হবে।

হিলি স্থলশুল্ক স্টেশনের উপ-কমিশনার মো. বায়জিদ হোসেন জানান, ২৪ অক্টোবর দুর্গা পূজার কারণে সরকারি ছুটি রয়েছে। এর পরের দিন কাস্টমস অফিসের কার্যক্রম চালু হবে। ব্যবসায়ীরা চাইলে বন্দরের অভ্যন্তরে থাকা তাদের আমদানি করা পণ্যের চালান শুল্ককর পরিশোধ করে খালাস করতে পারবেন।