কুড়িগ্রামে কাঁঠালবাড়ি গণহত্যা দিবস পালিত

কুড়িগ্রামে নানা কর্মসূচির মধ্যদিয়ে কাঁঠালবাড়ি গণহত্যা দিবস পালিত হয়েছে। ১৯৯৭১ সালে পাক হানাদার বাহিনী কাঁঠালবাড়ি বাজারসহ আশপাশের ৬টি গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ ও নৃশংস হত্যাযঞ্জ চালায়। এসময় তারা ৩৫জন নিরাপরাধ বাঙালিকে নিষ্ঠুরভাবে হত্যা করে।

দিবসটি উপলক্ষে স্থানীয় ইউনিয়ন মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড ও দিশারী পাঠাগার যৌথভাবে কালো পতাকা উত্তোলন ও আলোচনা সভার আয়োজন করে। এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের গবেষক ও উত্তরবঙ্গ জাদুঘরের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অ্যাডভোকেট আব্রাহাম লিংকন। আরো বক্তব্য রাখেন সাবেক ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল আউয়াল, দিশারী পাঠাগারের সভাপতি আব্দুল খালেক ফারুক, শিক্ষাবিদ সৈয়দ ইশতিয়াক, ব্যবসায়ী আইয়ুব আলী ব্যাপারী, নুর আলম লাল, দিশারী পাঠাগারের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফি, সাধন চন্দ্র দেব, মো: শাহআলম, জিয়াউর রহমান জিয়া, সাজেদুল ইসলাম প্রমুখ।

সভায় সরকারি উদ্যোগে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা তৈরী, দু:স্থ শহীদ পরিবারের পূণর্বাসন ও শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবী জানানো হয়।

উল্লেখ, ১৯৭১ সালের এই দিনে কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের কাঁঠালবাড়ি বাজার ও আশেপাশের ৬টি গ্রামে পাকবাহিনী দেশীয় দালালদের সহযোগিতায় নৃশংস হামলা চালিয়ে হত্যা করেছিল ৩৫ জন নিরপরাধ বাঙালিকে। সেই সঙ্গে লুটপাট ও অগ্নিসংযোগের মাধ্যমে ধবংসস্তূপে পরিণত করেছিল ওই সব গ্রাম।