কৃষকবান্ধব সরকার দেশে বাম্পার ফলন উৎপাদনে

কৃষকদের সার ও বীজ প্রদান অব্যাহত রেখেছে : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, কৃষকবান্ধব সরকার দেশে বাম্পার ফলন উৎপাদনে কৃষকদের সার ও বীজ প্রদান অব্যাহত রেখেছে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারই কৃষকদের উন্নয়ন ও কল্যাণের চিন্তা করে। আওয়ামী লীগ সরকার বিনামূল্যে কৃষকদের সার ও উচ্চ ফলনশীল বীজ বিতরণ করে আসছে। কৃষকদের উচিত হবে সরকারের বিনামূল্যে দেয়া এসব সার ও উচ্চফলনশীল বীজের সঠিক ব্যবহার নিশ্চিত করে বাম্পার ফলন ফলিয়ে দেশের খাদ্যের স্বয়ংস্ম্পূর্ণতাকে অব্যাহত রেখে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করা।

মন্ত্রী শুক্রবার (১৬ জুন) বান্দরবান সদর উপজেলা পরিষদের সভাকক্ষে আমন আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ, সার ও অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না। সকলের সম্মিলিত প্রচেষ্টায় উচ্চ ফলনে ভরে ওঠবে কৃষকদের ফসলের গোলা। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষকে স্মার্ট জাতিতে পরিণত করার ঘোষণা দিয়েছেন। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে বাংলাদেশ। এ লক্ষ্যে পার্বত্যবাসী সকলকে একযোগে উন্নয়ন কাজে অংশ নেয়ার আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বান্দরবান সদরের ৮০০ জন কৃষকের প্রত্যেককে ৫ কেজি উচ্চফলনশীল বীজ, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার এবং নানা সময়ে প্রাকৃতিক দুর্যোগের শিকার ক্ষতিগ্রস্ত ৪০ পার্বত্য পরিবারের প্রত্যেককে ঘর নির্মাণের জন্য ২ বাণ্ডিল করে ঢেউ টিন ও গৃহনির্মাণ বাবদ প্রত্যেক পরিবারকে ৬ হাজার টাকার চেক বিতরণ করেন মন্ত্রী।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি, বান্দরবান জেলার অতিরিক্ত সহকারী পুলিশ সুপার মোজাফফর হোসেন, বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এম এম শাহনেওয়াজ, বান্দরবান সদর উপজেলা পরিষদরে চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা, বান্দরবান সদর সহকারী কমিশনার (ভূমি) নার্গিস সুলতানা, বান্দরবান সদর উপজেলা ভাইস চেয়ারম্যান য়ই সা প্রু মারমা, বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা কমল কৃষ্ণ রায়সহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা ও উপকারভোগী চাষিরা উপস্থিত ছিলেন।