কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে নওয়াজ শরিফকে দেশটির সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণা করার পর প্রধানমন্ত্রীর পদ থেকে তার পদত্যাগের পর এখন প্রশ্ন উঠেছে কে হবেন পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) নেতৃত্বাধীন সরকারের পরবর্তী প্রধানমন্ত্রী।

পাকিস্তান সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বিচারপতির বেঞ্চ শুক্রবার সর্বসম্মতিক্রমে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেছে।

হাই প্রোফাইল এ মামলায় নওয়াজকে পদ ছাড়তে হতে পারে- এমন আশঙ্কায় আগে থেকেই কয়েক দফা সভা করেছে ক্ষমতাসীন দল।

ওইসব সভায় যেকোনো রায় মেনে নেয়ার বিষয়ে একমত হন দলীয় নেতারা। এমনকি রায় নিজেদের বিপক্ষে গেলে কোনো ক্ষোভ না দেখানোরও সিদ্ধান্ত নেয়া হয়।

রায় বিপক্ষে গেলে কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী সে বিষয়টি নিয়েও আলাপ-আলোচনা করা হয়।

ওইসব সভার সূত্র মতে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেশটির গণমাধ্যমে যে নামগুলো এসেছে তার মধ্যে রয়েছে- প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ, পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের নাম।

রায় ঘোষণার আগে দলীয় এক সভায় নওয়াজ নিজেও বলেন, আদালত ঘোষিত যেকোনো রায় মেনে নেবেন তিনি। অবশ্য তখন তিনি জোর দিয়ে বলেছিলেন রায় তার পক্ষেই থাকবে।

পাকিস্তানের স্থানীয় গণমাধ্যমগুলোতে বলা হয়, দলের শীর্ষস্থানীয় অনেকেই শাহবাজ শরিফকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান।

দলীয় নেতারা আরও সিদ্ধান্ত নিয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফই পরবর্তী ৪৫ দিনের জন্য অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

হবে এসব খবরের সত্যতা উড়িয়ে দিয়ে খাজা আসিফ বলেছিলেন, পুরো দল নওয়াজ শরিফের সঙ্গে আছে। পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য এখনও কেউ আগ্রহ দেখাননি।