কোনো উইকেট না হারিয়েই ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইংল্যান্ড।

ভারতকে টি-টোয়েন্টি শিখিয়ে ফাইনালে ইংল্যান্ড
টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডকে বড় লক্ষ্য দিয়েছিল ভারত। কিন্তু কোনোকিছুই যেন আটকাতে পারেনি বাটলারদের। কোনো উইকেট না হারিয়েই ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ইংল্যান্ড।

সেমিফাইনালের মতো উত্তেজনাপূর্ণ ম্যাচে ভারতীয় বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করেছেন জস বাটলার ও অ্যালেক্স হেলস।

সোমবার (১০ নভেম্বর) টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় টিম ইন্ডিয়া। লোকেশ রাহুলকে পাঁচ রানে আউট করে সাজঘরে ফেরান ক্রিস ওকস।

দলীয় ৯ রানে ওপেনার রাহুল আউট হলে কিছুটা চাপে পড়ে ভারত। এক ছক্কা ও চারটি চারে ৪০ বলে ৫০ রান করেন কোহলি। এরপর পাঁচে নেমে ঝড় তোলেন পান্ডিয়া। পাঁচ ছক্কা ও চারটি চারে ৩৩ বলে ৬৩ রান করেন তিনি। শেষমেশ ছয় উইকেটে ১৬৮ রান করে ভারত।

জবাবে ব্যাট করতে নেমে তিন ছক্কা ও ৯ চারে ৪৯ বলে ৮০ রান করেন ইংলিশ অধিনায়ক। হেলসের ব্যাট থেকে আসে ৮৬ রান। ৪৭ বলের ইনিংসে মারেন তিনি সাত ছক্কা ও চারটি চার।

১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপের পর এই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবে ইংল্যান্ড। ৯২-এর সেই বিশ্বকাপে পাকিস্তানের কাছে ২২ রানে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ইংল্যান্ডের। ৩০ বছর পর সেই হারের প্রতিশোধ নেয়ার সুযোগ এলো ইংলিশদের।

স্কোরকার্ড

ভারত: ২০ ওভারে ১৬৮/৬ (রাহুল ৫, রোহিত ২৭, কোহলি ৫০, সূর্যকুমার ১৪, পান্ডিয়া ৬৩, পান্ত ৬, অশ্বিন ০*; স্টোকস ২-০-১৮-০, ওকস ৩-০-২৪-১, কারান ৪-০-৪২-০, রশিদ ৪-০-২০-১, লিভিংস্টোন ৩-০-২১-০, জর্ডান ৪-০-৪৩-৩)

ইংল্যান্ড: ১৬ ওভারে ১৭০/০ (বাটলার ৮০*, হেলস ৮৬*; ভুবনেশ্বর ২-০-২৫-০, আর্শদিপ ২-০-১৫-০, আকসার ৪-০-৩০-০, শামি ৩-০-৩৯-০, অশ্বিন ২-০-২৭-০, পান্ডিয়া ৩-০-৩৪-০)