কোরআন অবমাননা : সুইডিশ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক

মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন অবমাননার প্রতিবাদে এবার সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইরাক। বৃহস্পতিবার (২০ জুলাই) ইরাকি বিক্ষোভকারীরা বাগদাদের সুইডিশ দূতাবাসে হামলার কয়েক ঘণ্টা পরেই রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দেয় ইরাক সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন অনুসারে, দূতাবাসে হামলার কয়েক ঘণ্টা পর সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরাক। এছাড়া সুইডেনে নিযুক্ত ইরাকি রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসারও নির্দেশ দিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি।

সম্প্রতি সুইডেনে একটি মসজিদের সামনে পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দেন সালমান মোমিকো নামের এক ইরাকি অভিবাসী। পুলিশের অনুমতি ও নিরাপত্তার সাপেক্ষেই এমন ঘৃণ্য কাজ করেছিলেন ওই ব্যক্তি। এমনকি, বাক স্বাধীনতা ও ব্যক্তি স্বাধীনতার অজুহাতে সুইডেন প্রশাসনও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। ওই ঘটনায় তীব্র ক্ষোভে ফেটে পড়ে মুসলিম বিশ্ব।

তুরস্ক, পাকিস্তান ও সৌদি আরবসহ মুসলিম বিশ্বের বেশিরভাগ দেশই আনুষ্ঠানিক ওই ঘটনার প্রতিবাদ জানায়। প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেয়, মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কাউন্ট্রিজও (ওআইসি)। শুধু তাই নয়, কোরআন অবমাননার ঘটনার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস হয় জাতিসংঘের মানবাধিকার পরিষদেও।

এরপরও সুইডেনে নতুন করে আবার কোরআন পোড়োনোর অনুমতি দিয়েছে দেশটির পুলিশ। সুইডিশ নিউজ এজেন্সি টিটি’র এক প্রতিবেদনে বলা হয়, স্টকহোমে ইরাক দূতাবাসের বাইরে বৃহস্পতিবার (২০ জুলাই) এক গণজমায়েতের আবেদনে অনুমোদন দিয়েছে সুইডেন পুলিশ।

এর প্রতিবাদে বৃহস্পতিবার (২০ জুলাই) ভোরে বাগদাদের মধ্যাঞ্চলে অবস্থিত সুইডেনের দূতাবাসের দেয়াল টপকে ভেতরে প্রবেশ করে হামলা চালায় বিক্ষোভকারীরা। একপর্যায়ে সেখানে আগুনও ধরিয়ে দেওয়া হয় বলে জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

তবে এ হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায়নি। তবে এ ঘটনার নিন্দা জানিয়েছে ইরাক সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় দ্রুত তদন্ত ও জড়িতদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনা হবে।

সূত্র: ডয়েচে ভেলে, আল জাজিরা, রয়টার্স