ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে সাড়া ফেলেছে বগুড়ার শিবগঞ্জে ব্যতিক্রমী পদার্থ বিজ্ঞান মেলা

“হাতে কলমে শিক্ষা পাই, তাত্বীয় ব্যবহারিকে ভয় নাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বগুড়ার শিবগঞ্জের দাড়িদহে দুইদিন ব্যাপী ব্যতিক্রমী পদার্থ বিজ্ঞান মেলা শুরু হয়েছে। যা স্থানীয় শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। ইজি ইনডেকশন ল্যাব এর পরিচালক ফরিদুল ইসলামের তত্বাবধানে ও ট্যালেন্ট হান্ট বিডি’র আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলায় ১৮টি স্টলে পদার্থ বিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন প্রকল্প উপস্থান করছে ক্ষুদে বিজ্ঞানীরা। প্রকল্পগুলো হলো, নির্দিষ্টি দূরত্বে বিদ্যুৎ প্রেরণের জন্য তারের ব্যাস নির্ণয়, তড়িৎ বর্তনী, সরল দোলকের সাহায্যে অভিকর্ষজ ত্বরণের মান নির্ণয়, রোধের সূত্র, ওহমের সূত্রের সত্যতা যাচাই, পরিবাহির আপেক্ষিক রোধ নির্ণয়, শক্তির নিত্যতা যাচাই, নিউটনের প্রথম ও তৃতীয় সূত্রের প্রমাণ, ট্রান্সফার্মের কার্যপ্রনালী ব্যাখ্যা।

তড়িৎ চৌম্বক ও এর দিক, আবেশ ক্রিয়া এবং এসি জেনারেটর, প্যাসকেল “ল” রেক্টিফিকেশন, সলিনয়েড, ডিসি মটর, নিউটনের দ্বিতীয় সূত্র, হুকস ‘ল’ ও আর্কিমিডিস “ল”। মেলায় স্থানীয় ৪টি প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা বিভিন্ন গ্রæপে ভাগ হয়ে অংশগ্রহণ করছে। পদার্থ বিজ্ঞান মেলা বিষয়ে ইজি ইনড্যাকশন ল্যাব এর পরিচালক ফরিদুল ইসলাম, আমার ল্যাবে দুই শতাধীক শিক্ষার্থী রয়েছে।

আমি দীর্ঘদিন থেকে পদার্থ বিজ্ঞানের প্রজেক্ট নিয়ে কাজ করছি। শিক্ষার্থীরা যেন হাতে কলমে বিজ্ঞান শিখতে পারে সেই জন্যই এই মেলার আয়োজন। আমি নিজের প্রচেষ্টায় এ এলাকার শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে শিক্ষার্থীরা যেন মুখস্থ বিদ্যার মধ্যে সীমাবদ্ধ না থেকে বাস্তবে তার প্রয়োগ করতে পারে সেজন্য গত বছর থেকে এই মেলার আয়োজন করা হচ্ছে।