কড়া হুঁশিয়ারির পরেও এসএসসির প্রশ্নপত্র ফাঁস

ব্যাপক কড়াকড়ির মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার সারা দেশে শুরু হয়েছে এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা। এমন কড়াকড়ির মধ্যেও পরীক্ষা শুরুর আগমুহূর্তে অন্যান্য বছরের মত ফেসবুকে প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে। গতকাল আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে বাংলা প্রথম পত্রের পরীক্ষা হয়েছে। এবার পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

অভিযোগ উঠেছে, পরীক্ষা শুরুর আধা ঘণ্টার সামান্য আগে প্রশ্নপত্র একাধিক ফেসবুক গ্রুপে পাওয়া যায়। এর মধ্যে ‘খ’ সেট নামে ছড়ানো প্রশ্নপত্রের এমসিকিউ অংশের ঝাপসা একটি কপির সঙ্গে মূল প্রশ্নের বেশ কিছু মিল দেখা যায়। যদিও কপিটি ঝাপসা থাকায় সব প্রশ্ন ভালোভাবে দেখা যায় না।

গত বছর এসএসসির পর জেএসসি এমনকি প্রাথমিক সমাপনীর পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গত কিছু দিন ধরে কড়া হুঁশিয়ারি দিচ্ছিলেন। কিন্তু বৃহস্পতিবার পরীক্ষা শুরুর আধা ঘণ্টা থেকে ২৫ মিনিট আগে একাধিক ফেইসবুক ও মেসেঞ্জার গ্রুপে উত্তরসহ বহুনির্বাচনী প্রশ্ন পাওয়া যায়।এ ব্যাাপারে শিক্ষামন্ত্রীর বক্তব্য পাওয়া যায়নি।

পরীক্ষার প্রথম দিনে ৯ হাজার ৭৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। আর অসদুপায় অবলম্বনের দায়ে ২৬ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সারা দেশে মোট ৩ হাজার ৪১২টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে।