নেত্রকোণার মাওলানা আবদুল হেলিম খান ফাউন্ডেশন’ আইসিটি উন্নয়নে কাজ করছে

নেত্রকোণা জেলার মোহনগঞ্জের প্রত্যন্ত হাওর পারের মানুষের সামাজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, শিক্ষা-সংস্কৃতি ও আইসিটি উন্নয়নে কাজ করছে মাওলানা আব্দুল হেলিম খান ফাউন্ডেশন নামে একটি সংগঠন।

প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আওয়াল খান। তিনি একজন সুদক্ষ সিএ। মায়ানমার ভিত্তিক একটি কোম্পানিতে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন।

নিজ এলাকায় কিছু করার লক্ষ্যে এক ঝাক মেধাবী তরুনের সমন্বয়ে২০২৩ সালে তিনি আব্দুল হেলিম খান ফাউন্ডেশন নামে একটি সংগঠন গড়ে তোলেন।

ইতিমধ্যে তিনি প্রতিষ্ঠানের নিজস্ব জমি কেনাসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড হাতে নিয়েছেন। কাজের সুবাদে তিনি দেশের বাহিরে থাকলেও সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন।

শিক্ষিত বেকার জনগোষ্ঠীকে কাজে লাগাতে তিনি গড়ে তোলেছেন মাহাক আইটি ইনস্টিটিউট। বিনামূল্যে আইটি প্রশিক্ষণ ও কম্পিউটার প্রদান করছেন। উদ্যোক্তা তৈরী করাই মাহাক এর মূল উদ্দেশ্য। মাহাকের রয়েছে এক্সপার্ট আইটি টিম।

মেধা বৃত্তি ও উচ্চ শিক্ষায় ইনসেন্টিভ প্রদানের নিজস্ব ফান্ড ও মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে স্বপ্রণোদিত ব্লাড ডোনার গ্রুপ রয়েছে। বাংলাদেশের যেকোন জায়গা থেকে এই গ্রুপের সদস্য হওয়ার সুযোগ রয়েছে।

মাওলানা আবদুল হেলিম খান ফাউন্ডেশন এর অন্যতম সমন্বয়কারী আজিজুল হক জানান, প্রতিষ্ঠানের চেয়ারম্যান আব্দুল আওয়াল খান অত্যন্ত মেধাবী একজন মানুষ তার সার্বিক তত্বাবধানে প্রতিষ্ঠানটি অল্প সময়ে অনেক দুর এগিয়েছে, ভবিষ্যতে আরও অনেক ভালো প্রকল্প গ্রহন ও বাস্তবায়ন করা সম্ভব হবে বলে তিনি জানান।