খাগড়াছড়িতে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন ও করণীয় নির্ধারণ অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন ও করণীয় নির্ধারণ অনুষ্ঠিত হয়েছে। ”মজবুত হলে পুষ্টির ভিত,স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত” এ শ্লোগানে সকালে জেলাতে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৩এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে বুধবার(৭ই জুন) খাগড়াছড়ির সিভিল সার্জন কার্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান সভায় প্রধান অতিথি হিসেবে এ সপ্তাহের উদ্বোধন ঘোষণা করেন।
সিভিল সার্জন ডা: মোহাম্মদ ছাবেরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগম, জেলা মৎস্য কর্মকর্তা ড. মো: অরিফ হোসেন, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সঞ্জিব ত্রিপুরাসহ জেলার বিভিন্ন বিভাগীয় প্রধান, স্বাস্থ্য কর্মকর্তা, সংবাদিক এবং বেসরকারি উন্নয়ন সংস্থা লীন এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় খাগড়াছড়ি জেলার পুষ্টি চিত্র তুলে ধরে করণীয় নির্ধারণ এবং সমন্বিতভাবে কার্যক্রম জোরদার করার আহবান জানানো হয়।

পুষ্টি সপ্তাহ উপলক্ষে খাগড়াছড়িতে বিভিন্ন স্কুলের ছাত্র—ছাত্রীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বক্তৃতা প্রতিযোগিতা, পুষ্টিস্তর উন্নয়নে তিনটি এতিমখানা ও লিল্লাবোডিং এ পুষ্ঠিকর খাবার সরবরাহ, মা সমাবেশ, জেলা সদর হাসপাতালে মুক্তিযোদ্ধা ও প্রবীণ নিয়ে পুষ্টি বিষয়ক আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

রামগড় উপজেলা: রামগড়ে জাতীয় পুষ্টি সপ্তাহ—২৩উপলক্ষে উপজেলা কমিটির আলোচনা সভার মধ্যেদিয়ে শুভ উদ্বোধন করা হয়। “মজবুত হলে পুষ্টিরভিত স্মাট বাংলাদেশ হবে নিশ্চিত” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বাস্তবায়নে ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আয়োজনে রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পুষ্টি সপ্তাহ—২৩উপলক্ষে উপজেলা কমিটির আলোচনা সভার মধ্যেদিয়ে শুভ উদ্বোধন করা হয়।

বুধবার(৭ই জুন) সকাল ১১টায় উপজেলা স্বাস্থ্য ও প,প,কর্মকর্তা কার্যালয়ে উপজেলা স্বাস্থ্য ও প,প,কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডা: এ,বি,এম,মোজাম্মেল হক সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইলিয়াস, মেডিকেল অফিসারগন, পুষ্টি বিষয়ক কর্মকর্তা সুসাউ চৌধুরী, সমাজসেবা কর্মকর্তা আজিজুর রহমান আঞ্জুম, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ স্থানীয় সাংবাদিক বৃন্দ।

উপজেলা স্বাস্থ্য ও প,প,কর্মকর্তা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডা: এ,বি,এম,মোজাম্মেল হক বলেন, ৭—১৩জুন পর্যন্ত বিভিন্ন কর্মসূচীর মধ্যে কমিউনিটি ক্লিনিক, এতিম খানা, কিশোর কিশোরীদের ও অতি দরিদ্র অসহায় ব্যক্তিদের বিনামূল্যে পুষ্টি খাবার বিতরন করাসহ নানান অনুষ্ঠান মালা হাতে নেয়া হয়েছে বলে জানান।