খাগড়াছড়ির কাচালং ব্রিজের পাটাতন ভেঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

খাগড়াছড়ি পার্বত্য জেলার সাথে সরাসরি আন্ত: সড়ক যোগাযোগ কাচালং ব্রিজের পাটাতন ভেঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বর্ডার সীমান্ত কাজে নিয়োজিত পাথর বোঝাই একটি ট্রাক সেতুতে উঠার পরপরই পাটাতন ভেঙ্গে নিচে পরে গেলেও কোন হতাহতের খবর নেই। রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার কাচালং সেতুর পাটাতন ভেঙ্গে পাথর বোঝাই ট্রাক খাদে পরে বাঘাইছড়ি উপজেলার সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরেছে।

সোমবার (৮ই মে) সকাল ৮ঘটিকায় সীমান্ত সড়কের জন্য নিয়ে আসা পাথর বোঝাই একটি ট্রাক সেতুতে উঠার পরপরই পাটাতন ভেঙ্গে নিচে পরে যায় এতে সেতুর দুই পাশে শতাধিক যানবাহন আটকা পরে বহুমানুষ দূর্ভোগে পরেন।

পুরাতন সেতুর মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ২০১৬সালের ১১ই জানুয়ারী নতুন সেতুর কাজ শুরু করে খাগড়াছড়ি সড়ক জনপদ বিভাগ। ২০১৯সালের জানুয়ারীতে কাজ বুজিয়ে দেয়ার কথা থাকলে দীর্ঘ ৭বছরেও শেষ হয় নি সেতুর কাজ। তাই ঝুঁকিপূর্ণ জেনেও বাধ্য হয়ে যানচলাচল করতে হয় পুরাতন সেতুতে।

খাগড়াছড়ি সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাকসুদুর রহমান বলেন পাটাতন ভাঙ্গার সংবাদ পাওয়ার পরপরই আমাদের সকল ইউনিটকে কাজে নামিয়েছি অল্প সময়ের মধ্যে সেতু মেরামতের কাজ শুরু করবো। এছাড়া নতুন সেতুর কাজ শেষ হয়েছে সংযোগ সড়কের কাজ কিছু বাকী রয়েছে সেটিও চলমান রয়েছে।

খাগড়াছড়ি সড়ক বিভাগ জানায়, ১১কোটি ৩৫লাখ টাকা ব্যয়ে সড়ক ও জনপদ বিভাগ ২০১৬সালের ১১ই জানুয়ারি এই সেতু তৈরির কাজ শুরু করে। ২০১৯সালের ১লা জানুয়ারি কাজ শেষ করার কথা ছিল। কুমিল্লা জেলার ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্স সেতুটি নির্মাণ করছে। নির্মাণাধীন অবস্থায় এর আগেও একবার এই সেতুর গার্ডারটি ভেঙে পড়ে।

স্থানীয়রা জানায়, সেতু নির্মাণে নিন্মমানের সামগ্রী ব্যবহার করায় এর আগেও দুইবার গার্ডার ভেঙে পড়েছিলো। সেতু ভেঙ্গে পড়ার সংবাদ পাওয়ার পরপরই ঘটনা স্থল পরিদর্শন করেন বাঘাইছড়ি উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান আব্দুল কাইয়ুম এসময় তিনি নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।