খাগড়াছড়ির মহালছড়ির, মাটিরাঙ্গায় নানা আয়োজনে ৫ম জাতীয় ভোটার দিবস পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার “ভোট হব নিয়ম মেনে, ভোট দিব যোগ্যজনে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় সদর, মহালছড়ি, মাটিরাঙ্গাতেও নির্বাচন অফিসের উদ্যোগে ৫ম জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার(২রা মার্চ) সকালে সাড়ে ৯টার দিকে জেলা শহরের চেঙ্গী স্কয়ার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক হয়ে জেলা নির্বাচন অফিস প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে বেলুন ও কবুতর উড়িয়ে শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান। এতে সভাপতিত্ব করেন জেলা নির্বাচন কর্মকর্তা মো: সাইদুর রহমান।

এ উপলক্ষে বক্তারা বলেন, গণতন্ত্রকে সুসংহত করতে এবং প্রাতিষ্ঠানিক রূপ দিতে সব ভোটারযোগ্য নাগরিকের অংশগ্রহণ অতীব গুরুত্বপূর্ণ। তাই ভোটার হওয়ার অধিকার একটি নাগরিক অধিকার, সর্বজনীন অধিকার। ভোটারদের জন্য একটি দিন খুবই গুরুত্বপূর্ণ, যে দিনটি নির্বাচন কমিশন বা অন্য কারও হবে না, হবে শুধু ভোটারদের জন্য। গণতান্ত্রিক ব্যবস্থার সবচেয়ে বড় খুঁটি ভোটব্যবস্থা। জনগণের মতামতের প্রতিফলন ঘটে ভোটে। আমাদের সংবিধান অনুযায়ী প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো: নাইমুল হক, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, সদর থানার ওসি আরিফুর রহমান, খাগড়াছড়ি সদর উপজেলার আনসার ও ভিডিপির কর্মকর্তা রোকেয়া পারভীন, পেরাছড়া ইউনিয়নের চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, ৩নং গোলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান উল্লাস ত্রিপুরা, খাগড়াছড়ি সদর ইউনিয়নের চেয়ারম্যান জ্ঞান দত্ত ত্রিপুরা প্রমুখ।

মহালছড়ি উপজেলা: “ভোটার হব নিয়ম মেনে, ভোট দিব যোগ্যজনে” এই প্রতিপাদ্যের আলোকে বৃহস্পতিবার(২রা মার্চ) খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় যথাযথ সরকারী কর্মসূচী অনুযায়ী ৫ম জাতীয় ভোটার দিবস উদযাপন করা হয়েছে। মহালছড়ি উপজেলা নির্বাচন অফিস আয়োজিত দিবসের কর্মসূচীর মধ্যে উপজেলা পরিষদ ভবন প্রাঙ্গন হতে এক বর্ণাঢ্য র‌্যালী এলাকা প্রদক্ষিণ করে স্থানীয় টাউন হলে পৌঁছে।

সেখানে এক আলোচনা সভা উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী ভূমি কমিশনার মো: আব্দুল্লাহ খায়রুল ইসলাম চৌধুরী।
সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা নির্বাচন অফিসার সুসমিকা চাকমা, ডাটা এ্যান্টি অপারেটর বিপ্লব হোসেন ও সুনির্মল চাকমা এবং অপর বিপ্লব হোসেন। সভায় এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীগণ অংশগ্রহণ করেন।

মাটিরাঙ্গা উপজেলা: “ভোটার হব নিয়ম মেনে ভোট দিব যোগ্যজনে” এ প্রতিপাদ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় জাতীয় ভোটার দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার(২রা মার্চ) সকালের দিকে উপজেলা প্রশাসনের হলরুমে অনুষ্ঠিত মাটিরাঙ্গা উপজেলা নির্বাহি কর্মকর্তা মিজ তৃলা দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো: আশরাফুল আলম।

মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম বলেন, ভোটার হওয়া এবং ভোট দেওয়া প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার। নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমেই একজন নাগরিক দেশের শাসন ব্যবস্থায় অংশগ্রহণ করে থাকে। তাই যোগ্যতাসম্পন্ন প্রত্যেক ব্যক্তিকে ভোটার হতে হবে, ভোট দিতে হবে।
অনুষ্ঠানে উপজেলা সমবায় কর্মকর্তা আমান উল্লাহ খান, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রুবাইয়াত তানিম, উপজেলা সহকারি প্রোগ্রামার রাজীব রায় চৌধুরীসহ বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।