খাগড়াছড়ি ও পানছড়িতে পৃথকভাবে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার ও পানছড়ি উপজেলাতে “স্মার্ট বাংলাদেশ, স্মার্ট ক্রীড়াঙ্গন, শেখ হাসিনার দর্শন” এ প্রতিপাদ্যে পৃথকভাবে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান ও স্বাগত বক্তব্য রাখেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জুয়েল চাকমা।

আলোচনা সভায় জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান বলেন, জাতীয় জীবনে খেলাধুলার প্রয়োজনীয়তা অপরিসীম। পড়াশোনা পাশাপাশি খেলাধুলা একজন ছাত্রের অপরিহার্য অংশ তার জীবনের। তাই খেলাধুলার কোন বিকল্প নেই। বর্তমানে এ জেলার খেলোয়াড়রা জাতীয় পর্যায়ে খেলছে এটা জেলা বাসীর জন্য অত্যন্ত আনন্দ এবং গৌরবের বিষয়। শুরুতেই বিশ্বমানের খেলোয়াড়রা কেউ প্রতিষ্ঠিত ছিলেন না। তারা তাদের মেধা এবং বিশ্ব ক্রীড়াঙ্গনে অবদানের জন্যই আজ তাদের অবস্থান উন্নত পর্যায়ে। তারা তাদের দেশকে সারাবিশ্বের সামনে পরিচিত করেছেন।

অন্যান্য বক্তারা বলেন, পার্বত্য এলাকায় বিশেষ করে এ জেলায় সমতলের মতো বড় শিল্পপতি নেই, তাই খেলাধুলার স্পন্সরও তেমন নেই। তাই বলে থেমে যাওয়া যাবে না। সবাইকে খেলাধুলার প্রতি মনোযোগী হতে হবে। সবাইকে খেলাধুলার প্রতি এক পা, দু পা করে এগিয়ে আসতে হবে। আমরাও নিজেদের সাধ্যমতো পাশে থাকার চেষ্টা করবো।
উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: শানে আলম, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জোনায়েদ কবীর সোহাগ, সহকারী কমিশনার ও এ·িকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: আনোয়ার হোসাইন, ক্রীড়া অফিসার মো: আফাজ উদ্দীন প্রমুখ। এ সময় ক্রীড়া সংস্থার সদস্যবৃন্দ ও খেলোয়াড়রা উপস্থিত ছিলেন।

এদিকে “ষ্মার্ট বাংলাদেশ, স্মার্ট ক্রীড়াঙ্গন, শেখ হাসিনার দর্শন” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে পানছড়ি উপজেলাতে জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়া দিবস পালিত হয়েছে। এর আয়োজক ছিল পানছড়ি উপজেলা প্রশাসন। এ উপলক্ষে বৃহস্পতিবার (৬ই এপ্রিল) সকাল ১০টা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া আফরোজের নেতৃত্বে একটি র‌্যালি উপজেলা পরিষদ এলাকা প্রদক্ষিণ করে।

র‌্যালি পরবর্তী উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া আফরোজের সভাপতিত্বে দিবসটি নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা।

এসময় আরো বক্তব্য রাখেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার সঞ্চয়ন চাকমা ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শাহজাহান কবির সাজু। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, বিদ্যালয়ের শিক্ষক, ফুটবল কোচ ক্যাপ্রুচাই মারমাসহ স্থানীয় খোলায়াড়গণ উপস্থিত ছিলেন।