খাবার খেয়ে একই পরিবারের পাঁচজন হাসপাতালে

নিজ বাড়িতে রান্না করা খাবার খেয়ে একই পরিবারের পাঁচজন অসুস্থ হয়ে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন। মঙ্গলবার তাদের অবস্থার উন্নতি হলেও স্বাস্থ্যসেবা দিয়ে হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানান বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মুকিত সৌরভ।

সোমবার দুপুরে ওই পরিবারে নিজ বাড়িতে রান্না করা খাবার খেয়ে বমি এবং ঘুম ঘুম ভাব শুরু হয়। পরে অবস্থার আরও অবনতি হলে সোমবার রাতে ওই পরিবারের পাঁচজনকে অসুস্থ অবস্থায় বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

অসুস্থরা হলেন-বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের কল্যাণী গ্রামের মৃত সত্য রায়ের ছেলে মনমোহন রায় (৪৪), মনমোহন রায়ের স্ত্রী ধনেশ্বরী রায় (৩৫), মেয়ে লগ্ন রায় (১১), জেমি রায় (১৪) ও পুষ্টি রায় (৩)।

নিজপাড়া ইউপির কল্যাণী গ্রামের মনমোহন রায় নিজ বাড়িতে রান্না করা সোমবার দুপুরের খাবার খেয়ে সপরিবারে অসুস্থ হয়ে পড়ে। খাবারের পর থেকে বমি এবং ঘুম ঘুম ভাব শুরু হয়। পরে অবস্থার অবনতি হলে সোমবার রাতেই তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মুকিত সৌরভ জানান, একই পরিবারের পাঁচজন সোমবার দুপুরের খাবারের পর ঘুম ঘুম ভাব এবং বমি শুরু হয়। পরে তাদের রাতে হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে মা ও দুই মেয়ে একটু বেশি বমি করার পাশাপাশি গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে রয়েছে। বর্তমানে তাদের অবস্থার উন্নতি হলেও স্বাস্থ্যসেবা দিয়ে হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

প্রাথমিকভাবে খাদ্যে বিষক্রিয়ার কারণে এমন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে পরীক্ষা-নীরিক্ষা ছাড়া নিশ্চিতভাবে কিছু বলা যাবে না।