‘খালেদার আইনজীবীরা আদালতকে অবজ্ঞা করেছেন’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবীরা আদালতকে অবজ্ঞা করেছেন বলে অভিযোগ করেছেন রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর ও দুর্নীতি দমন কমিশন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

সোমবার রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৫ নম্বর অস্থায়ী বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলার রায় ঘোষণার পর এক প্রতিক্রিয়া এ অভিযোগ করেন।

রায়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ মামলার চার আসামির প্রত্যেককে ৭ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর ও দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, খালেদার আইনজীবীরা আদালতকে অবজ্ঞা করেছেন। এ মামলার বিচার চলবে কী চলবে না -তা নিয়ে বিচারিক আদালত আদেশ দিয়েছেন। তারা ওই আদেশ নিয়ে উচ্চ আদালতে গিয়েছেন। উচ্চ আদালত আজকে (সোমবার) বলেছেন, খালেদার অনুপস্থিতিতে বিচার চলবে। এরপরও তারা রায়ের ঘোষণার সময় আদালতে এসে উপস্থিত হননি। তাদের আসা উচিত ছিল। তারা বিচারিক আদালত ও উচ্চ আদালতকে অবজ্ঞা করেছে।

তিনি আরও বলেন, এ মামলা চলাকালীন সময়ে যা যা করা প্রয়োজন ছিল, বিএনপির আইনজীবীরা সবই করেছেন। যদিও এটি তাদের অধিকার ছিল। তারা সবই করেছেন। আল্লাহর কাছে শুকরিয়া, আমরা আসামির সর্বোচ্চ সাজা নিশ্চিত করতে পেরেছি।

দুদকের করা আরেক মামলা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসনকে গত ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান। রায় ঘোষণার পর খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।