গণস্বাস্থ্য কেন্দ্রের ভবন দখল করে সাইনবোর্ড, মালামাল লুট

আশুলিয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ ভবনের গেট ভাঙচুর ও ভবনের মালামাল লুট করে জমি দখল করেছে জমির দাবিদার।

শুক্রবার সকাল ১০টায় নাসির উদ্দিন ও মহিব্বুল রব জমি দখল করে পিএইচএ ভবনের মালামাল লুট করেছে বলে অভিযোগ করেছে গণস্বাস্থ্যের কর্তৃপক্ষ। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টির সদস্য ডা. নজিমউদ্দিন জানান, মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের বিরুদ্ধে জমি দখল, মাছ চুরি ও বিভিন্ন অভিযোগে ৫টি মামলা দায়ের করা হয়। এবার পিএইচএ ভবন, গেট, ছাত্রী হলে ভাঙচুর, ব্যাপক লুটপাট ও দেশের আলোচিত র‌্যাবের গুলিতে পা হারানো লিমনকে পিটিয়ে হাত ভেঙে দিয়েছে।

এসব বিষয় থানা পুলিশকে অবহিত করলেও তারা নিরাপত্তা দিতে এগিয়ে আসেনি বলেও অভিযোগ করেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. নাজিম উদ্দিন।

ফলে পিএইচএ ভবনে হামলা করে কাজী মুহিব্বুল রবের নেতৃত্বে পিএইচ ভবনের দরজা জানালা ভাঙচুর-লুটপাট ও ছাত্রী হল ভাঙচুর-লুটপাট চালায় সন্ত্রাসীরা। অন্যদিকে মোহাম্মদ আলীর লোকজন ও সৈয়দ সেলিমের লোকজন জমি দখল ও বাউন্ডারি নির্মাণের কাজ করে।

দখলকার ও হামলাকারীরা পিএইচএ ভবনের দেয়ালের সঙ্গে কটন টেক্সটাইল লিমিটেড নামে একটি সাইনবোর্ড সাঁটিয়ে দিয়েছে।

এমন পরিস্থিতিতে গণস্বাস্থ্য হাসপাতালের পক্ষে প্রশাসনিক কর্মকর্তা আবু তাহের ভাঙচুর ও লুটপাটের অভিযোগ নিয়ে আশুলিয়া থানায় আসেন এবং ওসি রিজাউল হককে বিষয়টি অবহিত করেছেন। এদিকে লুটপাট হওয়া মালামাল সম্পর্কে পিএইচএ ভবনের পরিচালক ইঞ্জিনিয়ার অনিল কুমার ভৌমিক বলেন, পিএইচএ ভবনে প্রায় ২০ কোটি টাকার বহনযোগ্য মালামাল রয়েছে। লুটপাট করা মালামাল হলো- কম্পিউটার ৪টি, ডিভাইস ২টি, এলিডি ১৬টি, প্লাস্টিক সার্জারি যন্ত্রপাতি, অফিসের মূল্যবান যন্ত্রপাতি, ৮টি সাউন্ড বক্স, ৪টি সিসি ক্যামেরা, ইলেকট্রনিকস মালামাল ৫ লাখ টাকা, ৩টি ফ্রিজ, ইন্টারনেট রাউটার ১২টি, এসি ১৬টি, টেবিল ফ্যান ৩০টি, বাসনপত্র ৫০ হাজার টাকা মূল্যমানের, মোটরসাইকেল ২টি ও বাইসাইকেল ২টিসহ ভৌত অবকাঠামো ভাঙচুর চালিয়ে ক্ষতিসাধন করেছে প্রায় ৩ কোটি টাকার।

এদিকে এ সব ঘটনার মুহূর্তে ছাত্রী হলে হামলা ও ভাঙচুর করার সময় দেশের আলোচিত গুলিবিদ্ধ হওয়া লিমন পরবর্তীতে সুস্থ হয়ে আইন বিভাগের শিক্ষার্থী প্রতিবন্ধী লিমন বাধা দিলে তাকে হামলায় অংশগ্রহণকারীরা পিটিয়ে আহত করে। এতে লিমনের ডান হাত ভেঙে গেছে বলে লিমন জানিয়েছেন।

অ্যাসিস্ট্যান্ট হল সুপার কোহিনুর আক্তার বলেন, ৩টি হলের অভ্যন্তরে প্রবেশ করে সন্ত্রাসীরা ছাত্রীদের গলা ধাক্কা দিয়ে, অকথ্য ভাষায় গালিগালাজসহ অশোভন আচরণ করে হল থেকে বের করে দেন।

কোয়ার্টারের কর্মচারী রোজিনা বলেন, সন্ত্রাসীরা কোয়ার্টারে ঢুকে বসবাসকারীদের ৫ মিনিটের মধ্যে কোয়ার্টার থেকে বেরিয়ে যেতে বলেন। এতে তারা আপত্তি জানালে তাদের এক কাপড়ে কোয়ার্টার থেকে বের করে দেয় সন্ত্রাসীরা।

গণবিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আঁখি আক্তার বলেন, ১০টায় টিউশনে যাওয়ার পথে পিএইচএ ভবন গেটের কাছে পৌঁছলে হামলাকারীরা তাকে অকথ্য ভাষায় কথা বলে পথরোধ করেন। পরে সে হলে ফিরে যান।

শেষ মুহূর্তে লালটেক, ফুল টেক ও ডক্টরস ছাত্রী নিবাসের ১৬০ শিক্ষার্থী একযোগে সন্ত্রাসী ও হামলাকারীদের লাঠিসোঁটা নিয়ে ধাওয়া করলে দখলে নেয়ারা পালিয়ে যেতে বাধ্য হন। ঘটনায় ওই এলাকায় টান টান উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে। এ সম্পর্কে গণস্বাস্থ্য ট্রাস্টি সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আক্ষেপ করে বলেন, জীবনবাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। এলাকার সাধারণ মানুষের সেবা দিতে এ এলাকায় চিকিৎসাসেবা, শিক্ষা উন্নয়নের জন্য গণবিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। আমাদের চোখের সামনে গুটি কয়েক সন্ত্রাসী ও দখলবাজরা আমাদের স্থাপনায় হামলা, লুটপাট ও শিক্ষার্থীদের মারধর করার বিষয়ে প্রশাসনের কাছে আবেদন করেও কোনো সাড়া না পেয়ে তিনি বিস্মিত হয়েছেন।

গণস্বাস্থ্য পিএইচএ ভবনে এ বছরে ১৪-১৯ নভেম্বর থেকে পিপল হেলথ অ্যাসোসিয়েশন ফোর আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে। সম্মেলনে সারা পৃথিবীর ৮০টি দেশের ৬ শত প্রতিনিধিরা এতে অংশ নেবেন। ৬ নভেম্বর থেকে এসব ডেলিগেটরা গণস্বাস্থ্য পিএইচএ ভবনের আন্তর্জাতিক হলে তারা অবস্থান করবেন বলেও জানান ডা. নাজিম উদ্দিন।

ক্যাপশন: আশুলিয়ার গণস্বাস্থ্য হাসপাতালের পিএইচএ ভবন গেট ভাঙচুর, ভবনের সামনে কটন টেক্সটাইল নামে সাইনবোর্ড, ছাত্রীদের ঐক্যবদ্ধ হওয়ার দৃশ্যসহ ৪টি ছবি।