ফিরেই ম্যাচসেরা সৌম্য

জিম্বাবুয়ে সিরিজের দলেই ছিলেন না। তারপরও প্রস্তুতি ম্যাচে সৌম্য সরকারকে বাজিয়ে দেখতে চেয়েছিলেন নির্বাচকরা। সৌম্য জবাব দিয়েছেন ব্যাটেই, নির্বাচকদের অস্বস্তিতে ফেলে দিয়ে তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

তবে যেহেতু সিরিজের দলে ছিলেন না। প্রথম দুই ওয়ানডেতে সৌম্য সরকারকে বিবেচনায় না এনেই খেলেছে বাংলাদেশ। সিরিজ নিশ্চিত হবার পর শেষ ওয়ানডের দলে যুক্ত করা হয় বাঁহাতি এই ওপেনারের নামটি।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে একাদশেও সুযোগ পেয়ে যান সৌম্য। তবে পছন্দের ওপেনিং পজিশন নয়, সৌম্য খেলেছেন তিনে।

লিটন দাস ইনিংসের প্রথম বলেই আউট হওয়ায় আসলে ওপেনারের দায়িত্বই পালন করতে হয়েছে সৌম্যকে। সেটা করেছেন একেবারে নিঁখুতভাবে। দ্বিতীয় উইকেটে ইমরুল কায়েসের সঙ্গে ২২০ রানের রেকর্ড জুটি গড়েন সৌম্য।

এই জুটির পথে সেঞ্চুরিও তুলে নেন সৌম্য। সেটা মাত্র ৮১ বলে। শেষ পর্যন্ত ৯২ বলে ১১৭ রানে থামে সৌম্যর চোখ ধাঁধানো ইনিংসটি, যে ইনিংসে ৯টি চারের সঙ্গে ৬টি ছক্কা হাঁকান এই ওপেনার।

দুর্দান্ত এই ইনিংসের কারণে ম্যাচসেরার পুরস্কারটিও গেছে সৌম্যরই কাছে। প্রত্যাবর্তন ম্যাচে এর চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে!