গভীর নিম্নচাপে পরিণত হবে ঘূর্ণিঝড় ফণী

ঘূর্ণিঝড় ফণী এখন বাংলাদেশের চুয়াডাঙ্গা, রাজবাড়ী, মানিকগঞ্জ ও ঢাকা অঞ্চলে অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সকাল ৬টায় সাতক্ষীরা, খুলনা, যশোর অঞ্চলে প্রবেশ করে ঘূর্ণিঝড় ফণী। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, ধীরে ধীরে দুর্বল হয়ে পড়লেও এখনো বাংলাদেশের স্থলভাগে ঘূর্ণিঝড় হিসেবেই অবস্থান করছে ফণী। ৫ থেকে ৬ ঘণ্টা পর এটি গভীর নিম্নচাপে পরিণত হবে।

যেহেতু এটি বাংলাদেশের মধ্যাঞ্চল দিয়ে অগ্রসর হচ্ছে, তার যাত্রাপথে যেসব এলাকা পড়বে সেখানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টিও হতে পারে। তার সঙ্গে ভারী বর্ষণও হতে পারে বলেও জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ।

ইতিমধ্যে রংপুর, রাজশাহীতে ভারি বর্ষণ হয়েছে। সিলেট, ময়মনসিংহ অঞ্চলে ভারি বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে রাজধানী ঢাকায় আজ বৃষ্টি থাকবে। এছাড়া দুপুরের পর থেকে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

তবে যতখানি ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হয়েছিল তার থেকে অনেকখানিই পরিত্রাণ মিলেছে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ। ঘূর্ণিঝড়টি স্থলভাগ থেকে বাংলাদেশে প্রবেশ করায় ধীরে ধীরে বাতাসের গতিবেগ কমে আসছে এবং ঝড় মোকাবেলায় সরকারি উদ্যোগও যথাযথ ছিল, তাই অনেকটা এড়ানো গেছে বলে জানান তিনি।