গাইবান্ধার পলাশবাড়ীতে অসচ্ছল বীরমুক্তিযোদ্ধাদের জন্য তৈরী হচ্ছে ১২ বীর নিবাস

“অসচ্ছল বীরমুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ” শীর্ষক প্রকল্পের আওতায় গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় বীরমুক্তিযোদ্ধা এবং তাঁদের পরিবারের অনুকুলে তৈরী হচ্ছে ১২ বীর নিবাস।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ‘অসচ্ছল বীরমুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ উপজেলার ১২ জন বীরমুক্তিযোদ্ধা পরিবার পাচ্ছেন বীর নিবাস। উপজেলার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের অগ্রাধিকার ভিত্তিতে ১২ জনের নামে বীর নিবাস বরাদ্দ দেয় সরকার। বীর নিবাসের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ও ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সিরাত ট্রেডার্সের বাস্তবায়নে বরাদ্দকৃত প্রত্যেক বীরমুক্তিযোদ্ধা-পরিবারের বিপরীতে ৩টি বেডরুম, ২টি বাথরুম, ১টি রান্নাঘরসহ একটি বারান্দা। প্রতিটি বীর নিবাস নির্মাণের জন্য ব্যয় বরাদ্দ ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা। মোট নির্মাণ ব্যয় বরাদ্দ ১ কোটি ৬১ লাখ ২৩ হাজার ৪১৬ টাকা। কাজগুলো সঠিকভাবে উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ চার সদস্য বিশিষ্ট কমিটি সার্বক্ষনিক তদারিক করছেন।

তারা হলেন পলাশবাড়ী পৌরশহরের বাঁশকাটা গ্রামের আব্দুল ওয়াদুদ মন্ডল, মহদীপুর ইউপির ছোট ভগবানপুর গ্রামের মুক্তা রানী বেগম, বেতকাপা ইউপির নান্দিশহর গ্রামের পোশাগী বেগম এবং লাইলী বেগম, পবনাপুর ইউপির পূর্ব গোপিনাথপুর গ্রামের রোকেয়া বেগম এবং বরকতপুর গ্রামের নুরুনবী সরদার, মনোহরপুর ইউপির ঘোড়াবান্ধা গ্রামের আব্দুস ছাত্তার এবং পুটিমারী গ্রামের নুরুল আমিন, হরিনাথপুর ইউপির হরিনাবাড়ী গ্রামের মজিদা বেগম এবং ঘোড়াবান্ধা গ্রামের আব্দুস ছালাম খন্দকার, তালুকজামিরা গ্রামের জিন্নুর মিয়া এবং আব্দুল হান্নান।

উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান নয়ন বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস করে দেওয়ার উদ্যোগ নিয়েছেন। সরকারি নির্দেশনা অনুযায়ী এ উপজেলায় বরাদ্দকৃত বীর নিবাস নির্মাণ কাজসমূহ চার সদস্য বিশিষ্ট কমিটির সদস্যরা গুরুত্ব সহকারে যথাযথভাবে তদারকি করছেন।
উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদেরকে প্রতিষ্ঠিত করার দায়িত্ব নিয়েছেন।

সেই লক্ষ্যে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ তৈরী করে দিচ্ছেন। যাতে করে অসচ্ছল বীরমুক্তিযোদ্ধা বা তাঁর পরিবার ভালোভাবে থাকতে পারে। নির্মাণ কাজ নিশ্চিত করতে ইউএনওসহ আমি এবং কমিটির সদস্যরা তদারকি করছি।