গুগল প্লে স্টোর ৫০ অ্যাপ সরিয়ে নিল

সাইবার ক্রাইম আর হ্যাকিং সমস্যা সমাধানে ব্যবহারকারীদের নিরাপত্তার কথা চিন্তা করে গুগল প্লে স্টোর সম্প্রতি ৫০ টি অ্যাপ সরিয়ে নিয়েছে। তাই এখনও যদি আপনার মোবাইলে ঝুঁকিপূর্ণ এসব অ্যাপ ইনস্টল করা থাকে তবে এখনই তা আনস্টল করুন।

ক্লাউড সিকিউরিটি কোম্পানির কর্তৃপক্ষ বলছে, সরিয়ে নেয়া এই ৫০টি অ্যাপের সবগুলোই ম্যালওয়্যারের অর্ন্তভুক্ত।

ম্যালওয়ার অ্যাপস মূলত টার্গেট করে অ্যান্ড্রয়েড ডিভাইসকে। এখন সবাই অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করায় খুব সহজেই এই ম্যালওয়্যার আপনার ফোন থেকে চুরি করে নিতে পারে মেসেজ, ফোন নম্বর, ডিভাইসের তথ্যসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়।

কোনো কারণে এসব সরিয়ে ফেলা অ্যাপ এখনও আপনার মোবাইলে থেকে গেলে এবং আপনি তা ব্যবহার করলে যেকোনো সময় আপনার গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। তাই নিজের নিরাপত্তা নিশ্চিতে আপনি এসব কালো তালিকাভুক্ত অ্যাপগুলো ডিলিট করতে পারেন।

সরিয়ে নেয়া এসব অ্যাপের মধ্যে রয়েছে স্মার্ট মেসেজ, প্রাইভেট মেসেঞ্জার, টেক্সট ইমোজি এসএমএস, ব্লাড প্রেশার চেকার, ফানি কীবোর্ড, থিমস ফটো কীবোর্ড, ফন্টস ইমোজি কীবোর্ড, স্মাইল ইমোজি ইত্যাদি।

নিজের ব্যবহৃত অ্যাপসগুলোর নিরাপত্তা যাচাই করতে আপনার মোবাইল থেকে অ্যাপস ডিলেট করে প্লে স্টোরে তা সার্চ দিয়ে দেখুন। যদি তা খুঁজে পান তবে অ্যাপটি ব্যবহার করা চালিয়ে যান। আর যদি প্লে স্টোরে তা খুঁজে না পান তবে সেই অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকাটাই বুদ্ধিমানের কাজ হবে।