গুচ্ছ থাকছে, নেতৃত্ব দেবে যবিপ্রবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার নেতৃত্ব দেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(যবিপ্রবি)। দেশের ২৪ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জিএসটি) নিয়ে এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রবিবার (১৪ জানুয়ারি) ইউজিসি ভবনে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সভায় এসব সিদ্ধান্ত জানানো হয়। সভা সূত্রে জানা গেছে, আগামী ৭২ ঘণ্টার মধ্যে উপাচার্যরা পৃৃথক সভার মাধ্যমে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেবে। আর এবারে এ পরীক্ষার নেতৃত্বে থাকবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গেল কয়েকবছর থেকে এককভাবে জিএসটি ভর্তি পরীক্ষার নেতৃত্ব দিয়ে আসছিল সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(শাবিপ্রবি)। এবারে নতুন নেতৃত্ব পাওয়া যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন আহ্বায়কের দায়িত্ব পালন করবেন।

গতবছর ২২ টি বিশ্ববিদ্যালয় নিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা হলেও এবার এর সাথে যুক্ত হবে আরও নতুন দুই বিশ্ববিদ্যালয়। সে হিসেবে আসন্ন শিক্ষাবর্ষে ২৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে অনুষ্ঠিত হবে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা।গুচ্ছতে যুক্ত হওয়া নতুন দুই বিশ্ববিদ্যালয় হলো- সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,সিলেট এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকা আগের ২২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১টি সাধারণ বিশ্ববিদ্যালয়, বাকি ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সাধারণ ১১টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ)।

১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুবিজ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।