চট্টগ্রামের কর্ণফুলীতে বহিরাগতদের জমি দখলের অভিযোগ

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শিকলবাহা ইউনিয়নের বিল্লাপাড়া গ্রামে আদালতের আদেশ অমান্য করে ১৯ গন্ডার একটি জমি দখল চেষ্টার অভিযোগ ওঠেছে। ঘটনাটি শিকলবাহা মৌজার ১৭৬২ নং দাগের ৩৮ শতাংশ জমি নিয়ে দুই পক্ষের মধ্যে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছিলো।

সম্প্রতি ওই সম্পত্তির মালিক দাবিদার ও বর্তমান দখলদার মো. বাহাদুর খাঁন চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্র্রেট আদালতে নালিশি মামলা করেন। বর্তমানে মামলাটি শুনানির পর্যায়ে রয়েছে বলে জানা যায়। এরই ফাঁকে বিবাদী পক্ষের লোকজন একদল বহিরাগত সাথে নিয়ে জমিটি দখল নিতে চেষ্টা করেন। কিন্তু পুলিশের কাছে দখলদারের তাৎক্ষণিক অভিযোগে তাঁরা ব্যর্থ হন বলে জানা যায়।

দখলদার ও জায়গার মালিক দাবিদার বাহাদুর খাঁনের দাবি, ওই সম্পত্তির পুরোটা তাঁদের সিএস রেকর্ডীয় মালিক ও খাজনা দাখিলা করা আছে তাঁদের নামে। দীর্ঘদিন যাবত দখলে আছেন। চারপাশে বাউন্ডারি করা। কিন্তু বুধবার ভোর ৬ টার দিকে বাকলিয়ার ইব্রাহীমের লোকজন ২০-২৫ লোক নিয়ে গেইটের তালা ভেঙে তাদের বালি ইট নিয়ে যায়।

ঘটনার বিষয়ে জানতে চাইলে বিবাদী পক্ষ মো. ইব্রাহীম সওদাগর বলেন, ‘জায়গাটি আমার। আমি শহরের বাকলিয়ায় বসবাস করি। কিন্তু আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিচ্ছে বাহাদুর।’ দখলদার কে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই উত্তম কুমার বলেন, ‘এ ঘটনায় বাহাদুর খাঁন নামে একজন লোক থানায় লিখিত অভিযোগ করছেন। আমি স্পটে গিয়ে দেখেছি বাহাদুর ওই জায়গায় দখলে রয়েছেন। তবুও বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’