চলে গেলেন কলারোয়ার সাংবাদিক হাসান মাসুদ পলাশ: শোক

৪ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার। সকালেও বাজারে গেলেন। বিভিন্ন কাজ মেটালেন। ১১টার দিকে বাড়িতে ফিরলেন। গোসল করলেন। হাঁটাচলা করলেন। পরিবার পরিজনের সাথে কথা বললেন। হঠাৎ মৃত্যুর কোলে ঢলে পড়লেন। সাতক্ষীরার কলারোয়া প্রেসক্লাবের সহ-সভাপতি হাসান মাসুদ পলাশ (৫৫) আর বেঁচে নেই।
দুপুর ১২টার দিকে পরিবার পরিজন, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহীদের শোকের সাগরে ভাসিয়ে চলে গেছেন না ফেরার দেশে (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
হাসান মাসুদ পলাশ উপজেলার চন্দনপুর ইউনিয়নের রামভদ্রপুর গ্রামের মৃত মোকছেদ আলী মন্ডলের পুত্র।

তিনি চন্দনপুর ইউনিয়নের রামভদ্রপুর ওয়ার্ডের সাবেক মেম্বর।
হাসান মাসুদ পলাশ রাজনৈতিক জীবনে চন্দনপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সংগঠনিক সম্পাদক, উপজেলা কৃষক লীগের সাবেক আহ্বায়ক, জেলা কৃষক লীগের অন্যতম সদস্যসহ বিভিন্ন সাংগঠনিক দায়িত্ব পালন করেছেন।
তিনি এক সময় সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূত পত্রিকাসহ যশোর, খুলনা, ঢাকার বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন।
সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি ছিলেন এলাকার চিরচেনা মুখ। বই পড়া ও পত্রিকা পড়া ছিল তার অন্যতম নেশা। সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে অনেকের গুরু ছিলেন তিনি।
ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন অবিবাহিত। ৭ ভাই ও ৬ বোনের মধ্যে তিনি ছিলেন ৫নং। আত্মীয় স্বজন, এলাকার মানুষ ও পরিচিত জনদের কাছে তিনি ছিলেন প্রিয়মুখ।

প্রয়াত হাসান মাসুদ পলাশের ছোট ভাই হারিস মোহাম্মদ পরশ জানান, সকালে গয়ড়া বাজারে গিয়েছিলেন। রামভদ্রপুর বাড়ি ফিরে গোসল করে হাঁটাচালা করছিলেন। হঠাৎ অসুস্থ বোধ করার পরপরই মৃত্যুর কোলে ঢোলে পড়েন। তিনি দীর্ঘদিন ডায়াবেটিসসহ নানা রোগে ভুগেছেন।

রাত ৮টার দিকে এশার নামাজের পর রামভদ্রপুর বাড়ি চত্বরে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।
চন্দনপুর ইউপি চেয়ারম্যান ডালিম হোসেনের পরিচালনায় জানাজাপূর্ব আলোচনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সোনাবাড়িয়া ইউপি চেয়ারম্যান বেনজির হোসেন হেলাল, চন্দনপুর ইউনিয়ন আ.লীগের সাবেক সভাপতি আনোয়ার হোসেন, চন্দনপুর ইউপির সাবেক চেয়ারম্যান মনিরুল ইসলাম মনি, বিশিষ্ট সমাজসেবক মশিউর রহমান, কলারোয়া প্রেসক্লাবে সাবেক সাধারণ সম্পাদক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, মাওলানা সাইফুর রহমান, মাওলানা আক্তার ফারুক, হাফেজ মহিউদ্দীন, প্রয়াতে বড়ভাই বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাজেদ মন্ডল, ছোটভাই হারিস মোহাম্মদ পরশ প্রমুখ।
জানাজা নামাজে ইমামতি করেন হাফেজ শফিউল্লাহ।

এদিকে এর আগে, সাংবাদিক হাসান মাসুদ পলাশের মৃত্যুর সংবাদ শুনে রামভদ্রপুর গ্রামের বাড়িতে শেষমুখ দেখতে ছুটে যান কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. আবু নসর, কলারোয়া প্রেসক্লাবে সাবেক সভাপতি শিক্ষক দীপক শেঠ, সাবেক সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুল, যুগ্ম সম্পাদক প্রভাষক আরিফ মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান, সাংবাদিক এমএ মাসুদ রানা, কয়লা ইউপি চেয়ারম্যান শেখ ইমরান হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও চন্দনপুর ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব রুস্তম আলী, শিক্ষক মনজুরুল ইসলামসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

তাঁর মৃত্যুতে সরকার নিবন্ধিত জাতীয় অনলাইন নিউজ পোর্টাল আওয়ার নিউজ বিডি ডটকম, কলারোয়া প্রেসক্লাব, কলারোয়া নিউজ ডটকম, দৈনিক পত্রদূত পরিবারের পক্ষ থেকে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের আত্মার মাগফেরাত কামনা করা হয়েছে।