চাঁদপুরের ফরিদগঞ্জের কবিরূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্লাসরুম সঙ্কটে অফিস কক্ষেই পাঠদান

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৮নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের ৯নং ওয়ার্ড কবিরূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভবন ও বেঞ্চ সঙ্কটে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

স্কুলটির একতলা ভবনে মাত্র ২টি কক্ষ রয়েছে। যার মধ্যে একটি অফিস কক্ষ হিসেবে ব্যবহৃত হয় এবং অফিস কক্ষেই পঞ্চম শ্রেণির ছাত্র-ছাত্রীদের শ্রেণি কার্যক্রম চলে। বাকি ১ কক্ষে ৪টি শ্রেণির ক্লাস করতে হিমশিম অবস্থায় শিক্ষকরা। দুই শিফটে ক্লাস পরিচালনার পরেও ১০৫জন শিক্ষার্থী নিয়ে বিপাকে পড়েছে স্কুল কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির শিক্ষকরা বলছেন, অফিস কক্ষেই নেয়া হচ্ছে পঞ্চম শ্রেণির ক্লাস। বাকি একটি রুমে চতুর্থ শ্রেণির ক্লাস। তাও বেঞ্চ না থাকার কারণে টাইল্সের উপরে বসে ক্লাস করতে হচ্ছে ছাত্র-ছাত্রীদের। প্রায় ১০ বছর পূর্বে পরিত্যক্ত ভবনের একটি কক্ষ মেরামত করে নিতে হচ্ছে তৃতীয় শ্রেণির ক্লাস। কিন্তু পাকা ভবন ছেড়ে পরিত্যক্ত কক্ষে ক্লাসে বসতে চায় না খুদে শিক্ষার্থীরা।

স্কুলের প্রধান শিক্ষক স্বপন কুমার বলেন, গত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে আমাদের স্কুল নতুন ভবনের জন্য আবেদন করলে আজ পর্যন্ত আলোর মুখ দেখছি না। দুই কক্ষ বিশিষ্ট একতলা ভবন আমাদের জন্য পর্যাপ্ত নয়, বুঝে তখনই আমরা প্রাথমিক শিক্ষা অফিসসহ সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করি।

তিনি আরও বলেন, আমাদের বিদ্যালয়ে শুধুমাত্র ভবন সঙ্কটই নয়। ১০৫ জন ছাত্র-ছাত্রীর জন্যে মাত্র ৮-১০টি বেঞ্চ রয়েছে। বর্তমানে আমাদের বেঞ্চ সঙ্কটও রয়েছে।

এ বিষয়ে ফরিদগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, আপনাদের মাধ্যমে আমি কবি রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন সঙ্কটের বিয়য়টি জানতে পারলাম। আমি অতিদ্রুত বিদ্যালয়টি পরিদর্শন করে ভবনটিকে ঊর্ধ্বমুখী সম্প্রসারণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাব পাঠাবো।