চীনে বন্যায় ২০ জনের প্রাণহানি

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় কমপক্ষে ২০ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এখনো নিখোঁজ রয়েছে আরো অন্তত ৮ জন। চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ভয়াবহ এ বন্যায় সাড়ে ৮ হাজারের বেশি বাড়িঘর, খামার, সড়কপথ, রেলওয়ে লাইন বিদ্যুৎ ও টেলিযোগাযোগ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি সপ্তাহের শুরুর দিকে ওই অঞ্চলে ভারী বর্ষণ শুরু হয়।

সিনহুয়া বলছে, উত্তর-পশ্চিমাঞ্চলের সংখ্যালঘু উইঘুর মুসলিম অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে বন্যায় ২০ জন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে ৮ জন। গত ৩১ জুলাই থেকে জিনজিয়াংয়ের কিনচেং শহরের হামিতে প্রচণ্ড বৃষ্টিপাত হয়।

বন্যায় ওই এলাকার একটি জলাধার ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে, বন্যা আক্রান্ত এলাকা থেকে ইতোমধ্যে ৫ হাজারের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, ক্ষতিগ্রস্তদের মাঝে দৈনন্দিন প্রয়োজনীয় খাবার, চিকিৎসা সামগ্রী সরবরাহ করা হচ্ছে। এছাড়া অস্থায়ী তাঁবু স্থাপন করে সেখানে তাদের রাখা হয়েছে।

উদ্ধার এবং ত্রাণ তৎপরতা অব্যাহত রাখতে জিনজিয়াংয়ের বিভিন্ন প্রান্তে ৩ হাজারের বেশি সরকারি কর্মকর্তা, সেনাসদস্য ও মেডিক্যাল কর্মী মোতায়েন করেছে কর্তৃপক্ষ।