চুরি করে চিঠি লিখে ক্ষমা প্রার্থনা মার্কিন মুলুকে!

চুরি চুরি! তোমার মন নেই চোর? মন আছে, আছে বলেই না চুরি করার পরে ক্ষমা চেয়ে আবেগে ভরা চিঠি লিখে যায় চোর! এমনই ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

অজ্ঞাত এক ব্যক্তি ওই শহরের একটি গির্জা ভেঙে হাজার হাজার ডলার মূল্যের সরঞ্জাম চুরি করে পালানোর সময় দুঃখ প্রকাশ করে চিঠি লিখে গেছেন। দুঃখ প্রকাশের সাথে তিনি চার্চ কর্তৃপক্ষকে অনুরোধও করে গিয়েছেন যাতে তারা ওই ব্যক্তির জন্য প্রার্থনা করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের ওয়াটারবারি পুলিশ ডিপার্টমেন্ট এই ঘটনার সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে।

ফুটেজে দেখা যাচ্ছে- মাউন্ট অলিভ এএমই সিয়োন চার্চ থেকে ওই অজ্ঞাত ব্যক্তি নানান ইলেকট্রনিক্স সামগ্রী নিয়ে পালাচ্ছেন।

ফক্স নিউজ জানিয়েছে, ‘চার্চ থেকে সরঞ্জাম নিয়ে পালাবার আগে খুবই ‘দুঃখ’ পায় ওই চোর, দুঃখের আবেগ সামলাতে না পেরে হাতে লেখা একটি চিঠি রেখে যায় সেখানে। ‘প্রার্থনা করো আমার জন্য! আমি সত্যিই দুঃখিত। আমাকে রক্ষা করুন।’ লিখেই ক্ষ্যান্ত হননি, চিঠির উপর দুঃখ মুখের ছোট্ট ছবিও একে দিয়েছেন চোর বাবাজি!

চার্চের মিডিয়া মন্ত্রণালয়ের প্রধান জ্যাকলিন ডেভিসের মতে, ৪০০০ ডলার মূল্যের অডিও এবং ভিডিও সরঞ্জাম চার্চ থেকে চুরি হয়ে গেছে।

রবিবার রাত ১টা নাগাদ ঘটে এই চুরির ঘটনাটি। পুলিশ দুই দিন আগেই সিসিটিভি ফুটেজটি প্রকাশ্যে আনে। পুলিশ সাধারণ মানুষের কাছে ওই সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্তকরণের আর্জিও জানিয়েছেন।

চোরের ক্ষমা চেয়ে লেখা ওই চিঠিটির ছবি টুইটারে শেয়ার করেছে হার্টফোর্ড নিউজ। হার্টফোর্ড নিউজের মতে, রবিবার সকালে চিঠির অনুরোধ অনুসারে চার্চের মন্ত্রী ওই চোরের জন্য প্রার্থনাও করেছিলেন।

চুরি করে ক্ষমা চেয়ে চিঠি লিখে যাওয়ার ঘটনা কিন্তু এই প্রথমবার নয়। জুলাই মাসে, কেরলার একটি পরিবার থেকে সোনার গয়না চুরি করে দু’দিন পরে সে সব ফিরিয়ে দিয়ে ক্ষমা চেয়ে চোর একটি চিঠি দিয়ে যায় তাদের।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রেস্টুরেন্টে টাকা ফেরত দিয়ে গেছেন তাদেরই এক পুরনো কর্মী, যিনি প্রায় এক যুগ আগে ওই রেস্টুরেন্ট থেকে টাকা চুরি করেছিলেন। এক্ষেত্রেও ক্ষমা চেয়ে চিঠি লিখে গেছিলেন ওই কর্মী।