জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায় আর চলবে না বাহাদুর শাহ পরিবহন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা সদরঘাটগামী সব বাসে এখন থেকে সব সময় সরকার নির্ধারিত ভাড়ার অর্ধেক ভাড়া দিতে পারবে। তবে শিক্ষার্থীদের সবসময়ই আইডি কার্ড সাথে রাখতে হবে।

রোববার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, বাস মালিক, পুলিশ, সাংবাদিক ও শিক্ষার্থীদের মধ্যে আলোচনার পর এসব সিদ্ধান্ত নেওয়া হয়।
বৈঠকে বাস মালিক ও সাধারণ শিক্ষার্থীরা তাদের বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করেন। এরপর সকলের মতামতে শিক্ষার্থী ও বাস মালিকদের সুবিধার কথা চিন্তা করে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে জানা হয়, দিনে ২৪ ঘণ্টা ও সপ্তাহে ৭ দিন স্টুডেন্ট সবসময়ই স্টুডেন্ট, তাই শিক্ষার্থীরা সবসময়ই বাসে হাফ ভাড়া দেবে। তবে শিক্ষার্থীদের কার্ড বা কার্ডের ছবি দেখাতে হবে। কার্ড দেখানোর পরও যদি কোনো বাসের সুপারভাইজার খারাপ ব্যবহার করে তাহলে বাসের ছবি তুলে প্রক্টর অফিসে জানাতে বলা হয়।

বাসের সর্বনিম্ন ভাড়া বংশাল ও গুলিস্তান পর্যন্ত ৫ টাকা। তবে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসার সময় তাঁতিবাজার বা রায়সাহেব বাজার থেকে উঠলে ভাড়া না নেওয়ারও সিদ্ধান্ত হয়।
বৈঠক থেকে আরও জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায় মিনিবাস বাহাদুর শাহ পরিবহনের বাস চলাচল করতে পারবে না।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, শিক্ষার্থীদের সবসময় আইডি কার্ড সঙ্গে রাখতে হবে। আইডি কার্ড না থাকলে আইডি কার্ডের ছবি বা লাইব্রেরি কার্ড দেখাতে হবে। বাসে ভাড়া হাফ দেওয়ায় কেউ যদি স্লেজিং করে তাহলে প্রক্টর অফিসে ওই গাড়ির নম্বর জানালে প্রশাসন ব্যবস্থা নেবে
বিহঙ্গ, তানজিল, ভিক্টর ক্লাসিক, আজমেরী গ্লোরি ও সাভার পরিবহনের বাসে এসব সুবিধা পাবে জবির শিক্ষার্থীরা।