জবি শিক্ষার্থীদের করোনার টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকা দেয়ার জন্য উদ্যোগ নিলেও আবাসন ব্যবস্থা না থাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা এখনই করোনার টিকা পাচ্ছেন না। শিক্ষার্থীদের টিকা পাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

জানা যায়, করোনা মহামারীতে বন্ধ হয়ে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলো আগামী ২৪ মে ও হলসমূহ ১৭ মে থেকে খুলতে পারে। এমনই ঘোষণা দিয়ে আবাসিক হল খুলতে প্রস্তুতিও নিতে বলেছিল শিক্ষা মন্ত্রণালয়।

ইতোমধ্যে করোনা টিকা গ্রহণ নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী, হল সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র চেয়ে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবাসন ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীরা টিকার আওতায় আসছেন না। ছাত্রীদের একটি হল উদ্বোধন করা হলেও কিছু কাজ বাকি থাকায় কবে নাগাদ ছাত্রীরা হলে উঠতে পারবেন তা জানা যায়নি। তাই শিক্ষার্থীদের টিকা পাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, শিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়ে ইউজিসিকে চিঠি দেয়া হয়েছিল। তবে ইউজিসি থেকে কোনো উত্তর পাওয়া যায়নি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে থাকা ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ শিক্ষার্থীদের টিকা দেয়ার নোটিশের ব্যাপারে অবগত ছিলেন না।
পরে তিনি কর্মকর্তাদের সাথে কথা বলে জানান, মন্ত্রণালয় যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসন ব্যবস্থা আছে সেসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে বলছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে তো আবাসন ব্যবস্থা নেই।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী মেসে অবস্থান করেন ‍এবং গাদাগাদি করে থাকতে হয়; সেখানেও সংক্রমণের ঝুঁকি আছে- এমন প্রশ্নে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য জানান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইউজিসিকে শিক্ষার্থীদের টিকা দেয়ার ব্যাপারে চিঠি দিয়েছিলেন কিন্তু তারা কোনো উত্তর দেয়নি।