জলবায়ু বিচার ও কার্বন নিঃসরণ কমানোর দাবিতে সাতক্ষীরায় সাইকেল সমাবেশ

জলবায়ু বিচার ও কার্বন নিঃসরণ কমানোর দাবিতে সাতক্ষীরায় বাইসাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকালে সাতক্ষীরা শহরে বেসরকারি সংস্থা বারিক ও শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা দল এ র‌্যালির আয়োজন করে।

‘জলবায়ু বিচারের জন্য সাইক্লিং’ স্লোগান নিয়ে র‌্যালিটি সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সামনে থেকে শুরু হয়ে সাতক্ষীরা শহর প্রদক্ষিণ করে।

সমাবেশে ‘জলবায়ু ন্যায়বিচার এখন দরকার’, ‘উপকূলের আর্তনাদ শুনতে পাচ্ছ না’, ‘কার্বন-ডাই-অক্সাইডের বেঁচে থাকাই আমাদের সর্বনাশ’, ‘উপকূলের কান্না’ স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বুকে ঝুলিয়ে রাখে তরুণরা। , আমরা জলবায়ু ন্যায়বিচার চাই’, ‘এক বিশ্ব, একটি সুযোগ’, ‘আমরা দায়ী নই, তবে কেন ভুক্তভোগী’ এবং ‘কার্বন নির্গমন হ্রাস করুন, আমাদের বাঁচতে দিন’। একই সঙ্গে তারা কার্বন নিঃসরণকারী দেশগুলোকে লাল কার্ড দেখায়।

এর আগে সকালে বিশিষ্ট সঙ্গীতজ্ঞ আবু আফফান রোজ বাবু, সম্মিলিত সাংস্কৃতিক জোট সাতক্ষীরা জেলা শাখার সভাপতি প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী সাতক্ষীরা জেলা শাখার সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, ভাস্কর সুরেশ পান্ডে, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা দলের সভাপতি হাবিবুল হাসান ও বারসিক কর্মকর্তা গাজী মাহিদা মিজান।

সংগীতশিল্পী আবু আফফান রোজ বাবু বলেন, বাতাসে কার্বন বাড়ছে। সে জন্য বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রামীণ, শহর ও উপকূলীয় এলাকার মানুষ। জলবায়ু পরিবর্তনে আমরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। কিন্তু বিশ্বের উন্নত এবং সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশগুলো এর জন্য দায়ী। অবশ্যই তাদের এই দায়িত্ব নিতে হবে এবং যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে এবং কার্বন নিঃসরণের হার কমাতে হবে।