জাবিতে স্বামীকে আটকে রেখে নারীকে ধর্ষণের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে স্বামীকে বেঁধে রেখে বহিরাগত এক নারীকে গণধর্ষণের খবরে তোলপাড় সৃষ্টি হয়েছে। শনিবার রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের পেছনে জঙ্গলে এ ঘটনা ঘটে।

অভিযুক্তদের নাম মোস্তাফিজুর রহমান ও মামুন (৪৫)। মোস্তাফিজুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। আর মামুন বহিরাগত। তিনি আশুলিয়ার জিরানিতে থাকেন।

অন্যদিকে, ভুক্তভোগী নারী আশুলিয়ার জিরানিতে থাকেন।

ভুক্তভোগী সূত্রে জানা যায়, তার বাড়িতে মামুন ভাড়ায় থাকতেন। মামুন তার স্বামীকে ক্যাম্পাসের মীর মশাররফ হোসেন হলের ‘এ’ ব্লকের ৩১৭ কক্ষে বেঁধে রেখে ভুক্তভোগীকে ডেকে আনেন। এরপর ভুক্তভোগীকে হলের পেছনের জঙ্গলে নিয়ে গিয়ে মোস্তাফিজুর রহমানসহ সংঘবদ্ধ ধর্ষণ করেন।

জানা গেছে, ৩১৭ নম্বর কক্ষে বিশ্ববিদ্যালয়ের ৪৫ ব্যাচের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান থাকতেন। ওই কক্ষে মোস্তাফিজুরের সাথে মামুন প্রায়ই অবস্থান করতেন।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বলেন, সে একটি জঘন্যতম কাজ করেছে। এটি কোনোভাবেই কাম্য নয়। আমরা এ ঘটনার তদন্ত সাপেক্ষে সর্বোচ্চ শাস্তি চাই।

শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, মোস্তাফিজুরের বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতে তাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া স্থায়ী বহিষ্কারের জন্য কেন্দ্রে সুপারিশ করা হবে।

এদিকে সিসিটিভির ফুটেজ থেকে দেখা যায়, মীর মশাররফ হোসেন হলের ছাত্রলীগ নেতা সাগর সিদ্দিকী ও সাব্বিরের সহায়তায় রাত একটা ১৭ মিনিটে হলে রান্নাঘরের দরজার তালা ভেঙে হল থেকে পালিয়ে যায় অভিযুক্ত মোস্তাফিজুর। এর মধ্যে সাগর সিদ্দিকী হলের কমিটিতে সভাপতি পদপ্রত্যাশী।

এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মামলা হয়নি। তবে সাভার মডেল থানায় মামলা করতে যাওয়ার কথা নিশ্চিত করেছেন ভুক্তভোগী।

বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলম বলেন, ঘটনা শুনেছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনার সত্যতা পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান।

এ বিষয়ে তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (অপারেশন এন্ড সিপি) নয়ন কারকুন।

 

এদিকে ধর্ষণের সুষ্ঠু বিচারের দাবিতে রাত ২টা থেকে মীর মশাররফ হোসেন হলের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরা।