জামাই নয়, শ্বশুরকে চায় এলাকাবাসী

ব্রাহ্মণবাড়িয়া-২ (আশুগঞ্জ-সরাইল) আসনে জাতীয় পার্টি থেকে জামাইয়ের পরিবর্তে শ্বশুরকে মনোনয়ন দেওয়ার দাবিতে মহাসড়ক অবরোধ করেছে বর্তমান সাংসদ জিয়াউল হক মৃধার সমর্থকরা। মঙ্গলবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সরাইল উপজেলার কুট্টাপাড়া মোড়ে ঢাকা-সিলেট মহাসড়কে আগুন জ্বালিয়ে অবরোধ করে রাখে তারা। এ সময় রাস্তার দুপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

জাতীয় পার্টি (জাপা) সূত্রে জানা যায়, আওয়ামী লীগ ব্রাহ্মণবাড়িয়ার ছয়টি সংসদীয় আসনের মধ্যে পাঁচটিতে প্রার্থী মনোনয়ন দিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ মহাজোটের শরিক জাতীয় পার্টির জন্য ছেড়ে দিয়েছে। এ আসনে জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূঁইয়া। অন্যদিকে আসনটিতে মনোনয়নপ্রত্যাশী ছিলেন রেজাউলের শ্বশুর বর্তমান সংসদ সদস্য ও দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা। রেজাউল ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) আসনে জাপার মনোনয়নপ্রত্যাশী। কিন্তু জোটের হিসাবের মারপ্যাঁচে গতকাল রেজাউল ইসলাম ভূঁইয়াকে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে জাপা প্রার্থী ঘোষণা করা হয় দলের পক্ষ থেকে। ফলে শ্বশুর জিয়াউল হক মৃধার পক্ষের নেতাকর্মী ও সমর্থকরা ক্ষুব্ধ হয়ে আজ বেলা ১১টায় সরাইল কুট্টাপাড়া মোড়ে অবস্থান নিয়ে মানববন্ধন শুরু করে। একপর্যায়ে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে এবং টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। উভয় পাশে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। বিক্ষুব্ধরা এ আসন থেকে দুবারের সংসদ সদস্য জিয়াউল হক মৃধাকে আবারও মনোনয়ন দেওয়ার দাবি জানান। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুমকি দেন। পরে দুপুর সোয়া ১২টার দিকে অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা ঘটনাস্থলে উপস্থিত হয়ে বক্তব্য দেন।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে জাতীয় পার্টি থেকে বর্তমান সাংসদ জিয়াউল হক মৃধাকে মনোনয়ন দেওয়ার দাবিতে আজ মঙ্গলবার সরাইল উপজেলার কুট্টাপাড়া মোড়ে ঢাকা-সিলেট মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন সমর্থকরা। ছবি : এনটিভি

জিয়াউল হক মৃধা বলেন, ‘সরাইলের মানুষ আমাকে চায়। একজন বহিরাগতকে, সে আমার মেয়ের জামাই, মেয়ের জামাই হলেও সরাইলবাসী ঐক্যবদ্ধ। আশুগঞ্জবাসীও ঐক্যবদ্ধ। সরাইল-আশুগঞ্জে কোনো বহিরাগতের স্থান হবে না।’

জিয়াউল হকের বক্তব্য শেষে পুলিশ এসে নেতাকর্মীদের সরিয়ে দেয়। এরপর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে গতকাল ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করে আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা। তারা বিকেল পৌনে ৩টা থেকে পৌনে ৪টা পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়কের আশুগঞ্জ গোলচত্বর থেকে রেলগেট পর্যন্ত অবরোধ করে রাখে। এরপর সেখানেই একটি পথসভার আয়োজন করা হয়। তখন রাস্তার দুপাশে প্রায় পাঁচ কিলোমিটার পর্যন্ত যানজটের সৃষ্টি হয়। পরে বিকেল ৪টার দিকে অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।