টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল শতক হাত ছাড়া ম্যাথুউসের, শ্রীলঙ্কার ৩৯৭ রানে অলআউট

টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল শতক থেকে এক রান দূরে থাকা ম্যাথুসকে যেন ঘিরে দাঁড়ালেন বাংলাদেশ দলের ফিল্ডাররা। অভিজ্ঞ ম্যাথুসও মুহূর্তের জন্য চাপটা অনুভব করলেন। তাতে মনোযোগও হারালেন তিনি। নাঈমের করা লেগ স্টাম্প লাইনের বলটি ক্রিজ ছেড়ে লেগ সাইডে ঠেলে খেলতে গিয়ে ক্যাচ তোলেন স্কয়ার লেগে থাকা সাকিবের হাতে।
এরপর নাঈম ও বাংলাদেশ দলের উল্লাস আর দেখে কে! নয় ঘণ্টা ৩৮ মিনিটের প্রচেষ্টা যে অবশেষে সফল হলো। ৩৯৭ বল খেলে ১৯৯ রান করা শ্রীলঙ্কার শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে এতটা দীর্ঘ সময়ই ক্রিজে ছিলেন ম্যাথুস! তাঁর ম্যারাথন ইনিংসের কারণে শ্রীলঙ্কাও ১৫৩ ওভার পর্যন্ত ব্যাটিং করতে পেরেছে। সফরকারীদের প্রথম ইনিংস স্কোর ৩৯৭ রানে গিয়ে ঠেকেছে এক ম্যাথুসের অবিশ্বাস্য ব্যাটিংয়ে।

১৯টি চার ও ১টি ছক্কায় সাজানো ইনিংসই যে বাংলাদেশ দলের অপেক্ষাটা বাড়িয়েছে। ব্যক্তিগত ৩৮ রানের সময় রিভিউ নিয়ে একবার রক্ষা পেয়েছিলেন ম্যাথুস। ৬৯ রানের সময় তাইজুল ইসলামের বলেও আউট হতে পারতেন। কিন্তু স্লিপে থাকা মাহমুদুল হাসান ক্যাচ ছাড়ায় নবজীবন পান ম্যাথুস। আজ সকালে ১১৯ রানের সময়ও আউট হতে পারছেন। খালেদ আহমেদের বলে কট বিহাইন্ড হলেও বাংলাদেশ দলের বোলার ও ফিল্ডাররা কেউই আবেদন করেননি। অবশেষে সেই ম্যাথুসকে ১ রানের আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হলো।